কে থাকছেন, কে যাচ্ছেন? একুশের লক্ষ্যে রাজ্য কমিটিতে ব্যাপক রদবদলের পথে BJP কেন্দ্রীয় নেতৃত্ব!

কে বাদ যাবেন, কে থাকবেন, আর কে নতুন আসবেন, আর কয়েকদিনের মধ্যেই সেই ছবিটা পরিষ্কার হয়ে যাবে।

Reported By: অঞ্জন রায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jan 1, 2020, 01:54 PM IST
কে থাকছেন, কে যাচ্ছেন? একুশের লক্ষ্যে রাজ্য কমিটিতে ব্যাপক রদবদলের পথে BJP কেন্দ্রীয় নেতৃত্ব!

নিজস্ব প্রতিবেদন : মাঝে একটা বছর। তারপরই একুশে ফাইনাল পরীক্ষা। ২০২১-এর সেই পরীক্ষায় কোন রাজ্য বিজেপি লড়বে? আর কয়েকদিনের মধ্যেই তা চূড়ান্ত হয়ে যাচ্ছে। রাজ্য কমিটি সম্পূর্ণ বদল হয়ে যাবে? নাকি আগের কমিটির সঙ্গে নতুনদের যুক্ত করে একুশের লড়াইয়ের ঝাঁপিয়ে পড়া হবে? তার ফয়সলা প্রায় করেই ফেলেছে কেন্দ্রীয় নেতৃত্ব। এখন শুধু চূড়ান্ত শিলমোহর পড়ার অপেক্ষা।  

কেন্দ্রীয় নেতৃত্ব মনে করে, হাতে সময় মাত্র দেড় বছর। এখন বিজেপির লক্ষ্য, ২০২১-এ রাজ্য বিধানসভায় কমপক্ষে ২০০ আসন পাওয়া। এই দেড় বছরের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছতে গেলে এই রাজ্য কমিটি-ই কি যথেষ্ট? গেরুয়া শিবিরের অলিন্দে কান পাতলে শোনা যাচ্ছে যে, কেন্দ্রীয় নেতৃত্ব মনে করছে একটি গতিশীল রাজ্য কমিটির দরকার। আর তাই রাজ্য কমিটিতে থেকে যে নেতারা শুধুমাত্র পদ অলঙ্কৃত করে আছেন, তাঁদেরকে এবার বাদ দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে।

জানা যাচ্ছে, এবারের বিজেপির রাজ্য কমিটিতে আরএসএস-এর সঙ্গে আসতে পারেন বিশ্ব হিন্দু পরিষদেরও কয়েকজন। হিন্দু সংহতি থেকেও কয়েকজনকে আনার ভাবনাচিন্তা চলছে। অর্থাৎ কর্মদক্ষ, উদ্যোগী ও কট্টর হিন্দুত্ববাদী মুখকে নিয়েই নতুন রাজ্য কমিটি তৈরির ভাবনা রয়েছে কেন্দ্রীয় নেতৃত্বের। বিজেপির নিয়ম অনুসারে, রাজ্য সভাপতি কে হবেন কেন্দ্রীয় নেতৃত্ব-ই তা ঠিক করে। রাজ্য সভাপতি নির্বাচিত হয়ে গেলে তারপর কেন্দ্রীয় নেতৃত্ব সহ বিজেপির অন্য সংগঠনের সঙ্গে কথা বলে রাজ্য কমিটি চূড়ান্ত হয়।

নতুন সভাপতির দায়িত্ব থাকে, তার প্রধান সেনাবাহিনী নির্বাচন করা। কারা আগামী দিনে দল চালিয়ে নিয়ে যাবেন তা স্থির করা। এখন সামনে যেহেতু ২০২১-এর বিধানসভা নির্বাচন, আর সেই লড়াইয়ে জিতে এরাজ্যে সরকার গঠন করা কেন্দ্রীয় বিজেপির লক্ষ্য, সেই কারণে এবার সেনাবাহিনী নির্বাচনের সম্পূর্ণ অধিকার রাজ্য সভাপতির উপর ছাড়া না-ও হতে পারে। এ ব্যাপারে চূড়ান্ত মত দেবে দিল্লি। এমনটাই জানা যাচ্ছে।

আরও পড়ুন, ফিরে দেখা ২০১৯: শক্তি বাড়লেও বাংলায় বিজেপির 'মুখ'-এর খোঁজ, তৃণমূলের লড়াই 'অস্তিত্বরক্ষা'র

হয়তো আর কয়েকদিনের অপেক্ষা, কে বাদ যাবেন, কে থাকবেন, আর কে নতুন আসবেন, আর কয়েকদিনের মধ্যেই সেই ছবিটা পরিষ্কার হয়ে যাবে। আর তা নিয়েই এখন সরগরম রাজ্য বিজেপি অফিসের অন্দরমহল। ২০২১-এ আদৌ কি এরাজ্যে বিজেপি সরকার গড়তে পারবে? সেই উত্তর আন্দোলনমুখী, কর্মোদ্যোগমুখী নতুন বিজেপি রাজ্য কমিটি কেমন হয়, তার উপর নির্ভর করছে অনেকটাই।

.