কেন কলকাতায় কোনও মেট্রো স্টেশনে শৌচালয় থাকে না!

রোজ অসংখ্য মানুষ নানাসময় মেট্রো স্টেশন দিয়ে যাতায়াত করেন। কিন্তু একটা বিষয় কি কখনও খেয়াল করে দেখেছেন যে, মেট্রো স্টেশনে কোনও শৌচালয় নেই? যদিও যাঁরা মেট্রোয় যাতায়াত করেন তাঁদের সুবিধার জন্য মেট্রোর পরিষেবাও খুব ঘনঘন। তাই হয়তো যাত্রীদের এই বিষটায় খুব একটা নজর দেওয়ার প্রয়োজন পড়ে না। কিন্তু সমস্ত পাবলিক জায়গাতেই শৌচালয় থাকাটা খুবই প্রয়োজনীয়। সেখানে মেট্রো স্টেশনের মতো ব্যস্ত জায়গায় যাত্রীদের জন্য কোনও শৌচালয় রাখা হয়নি কেন জানেন?

Updated By: Apr 13, 2016, 02:40 PM IST
কেন কলকাতায় কোনও মেট্রো স্টেশনে শৌচালয় থাকে না!

ওয়েব ডেস্ক: রোজ অসংখ্য মানুষ নানাসময় মেট্রো স্টেশন দিয়ে যাতায়াত করেন। কিন্তু একটা বিষয় কি কখনও খেয়াল করে দেখেছেন যে, মেট্রো স্টেশনে কোনও শৌচালয় নেই? যদিও যাঁরা মেট্রোয় যাতায়াত করেন তাঁদের সুবিধার জন্য মেট্রোর পরিষেবাও খুব ঘনঘন। তাই হয়তো যাত্রীদের এই বিষটায় খুব একটা নজর দেওয়ার প্রয়োজন পড়ে না। কিন্তু সমস্ত পাবলিক জায়গাতেই শৌচালয় থাকাটা খুবই প্রয়োজনীয়। সেখানে মেট্রো স্টেশনের মতো ব্যস্ত জায়গায় যাত্রীদের জন্য কোনও শৌচালয় রাখা হয়নি কেন জানেন?

মেট্রো স্টেশনে শৌচালয় না থাকার কারণ হিসেবে মেট্রোরেলের এক কর্তা জানিয়েছেন যে, আসলে কলকাতার যে নিকাশি ব্যবস্থা রয়েছে, তার থেকে বেশ খানিকটা নিচে মেট্রোরেলের সুড়ঙ্গ। যদি মেট্রো স্টেশনে শৌচালয় রাখা হয়, তাহলে তার বর্জ্য নিকাশি নালায় যাওয়ায় সমস্যা হবে। আবার পাম্পের মাধ্যমে এর নিকাশি ব্যবস্থার জন্য প্রচুর পরিমানে জলের প্রয়োজন। যদি কোনও কারণে পাম্প খারাপ হয়ে যায় তাহলে বর্জ্যের দুর্গন্ধে যাত্রীদের খুব সমস্যা হবে। এই সমস্ত কারণের জন্যই মেট্রো স্টেশনে শৌচালয় রাখা হয় না।

.