ভূত কেন হাভেলি বা প্যালেসেই বাসা বাঁধে?

দু-চারটে তেঁতুল গাছ বা শ্যাওড়া গাছ ছাড়া ভূত কোনও বাড়িতে বাসা বাধে মানেই সেটা বড়লোকের বাড়িতে। হয় সে থাকে কোনও হাভেলিতে। অথবা, কোনও প্যালেসে। মানে, বড়লোকি চাল আর কী। ভূতবাবুদের গরিবিয়ানা একেবারেই না পসন্দ। অন্তত, তাদের এই থাকার জায়গার বিষয়টায় নজর দিলে এমনটাই মনে হয়।

Updated By: Nov 10, 2015, 07:33 PM IST
ভূত কেন হাভেলি বা প্যালেসেই বাসা বাঁধে?

ওয়েব ডেস্ক: দু-চারটে তেঁতুল গাছ বা শ্যাওড়া গাছ ছাড়া ভূত কোনও বাড়িতে বাসা বাধে মানেই সেটা বড়লোকের বাড়িতে। হয় সে থাকে কোনও হাভেলিতে। অথবা, কোনও প্যালেসে। মানে, বড়লোকি চাল আর কী। ভূতবাবুদের গরিবিয়ানা একেবারেই না পসন্দ। অন্তত, তাদের এই থাকার জায়গার বিষয়টায় নজর দিলে এমনটাই মনে হয়।

প্রশ্নটা সেখানেই। কেন এমন? উত্তর সহজ এবং দুটো।

এক, মানুষ মরে গেলেই তো ভূত হয়। ধরা যাক যে মানুষটা মরে গিয়েছে, সে বড়লোক ছিল। তাহলে সে যখন ভূত হল, তার তো অভ্যাসই রয়েছে নবাবপুত্তুরের মতো থাকার। সে কি আর খামোখা গরিব মানুষের কুটিরে থাকতে যাবে নাকি! তাই সে নিজের পছন্দ মতো হাভেলি বা প্যালেস কিংবা রাজপ্রাসাদ খুঁজে নেয়। সুখে থাকতে কাউকে ভূতে কিলোয় নাকি!

দুই, ধরা যাক, যে মানুষটি মারা গেল, সে বেঁচে থাকাকালীন, গরিব ছিল। ভাবুন তো, মরার পর সে বেচারার আর ভাল লাগবে কষ্ট করে ওই কটা হাড়-পাঁজর নিয়ে কুঁড়ে ঘরে থাকতে? তাই সে-ও এবার তার হকের হাভেলি বা রাজপ্রাসাদ খুঁজে আয়েশ করে গিয়ে বসে।

বোঝা গেল, ভূত কেন ওই হাভেলি বা রাজপ্রাসাদেই থাকে?

.