রাজ্যে পর্যটকদের টানতে তৈরি পশ্চিমবঙ্গ

পর্যটকদের তালিকা থেকে আর বাইরে নেই পশ্চিমবঙ্গ। পর্যটনের আকর্ষণ বাড়াতে গত চার বছরে অনেকটাই পালটেছে রাজ্যের চেহারা। ইকো টুরিসম, হোম টুরিসম ও চা টুরিসমের জন্য তৈরি হয়েছে নতুন ইনসেনটিভ পলিসি। পাওয়া যাচ্ছে হেলিকপ্টার পরিষেবাও। কলকাতা থেকে শান্তিনিকেতন, মালদা, দুর্গাপুর, বালুরঘাট, গঙ্গাসাগর, হলদিয়া, এবং দীঘায় যাওয়া যাবে হেলিকপ্টারে।

Updated By: Mar 8, 2016, 04:34 PM IST
রাজ্যে পর্যটকদের টানতে তৈরি পশ্চিমবঙ্গ

ওয়েব ডেস্ক: পর্যটকদের তালিকা থেকে আর বাইরে নেই পশ্চিমবঙ্গ। পর্যটনের আকর্ষণ বাড়াতে গত চার বছরে অনেকটাই পালটেছে রাজ্যের চেহারা। ইকো টুরিসম, হোম টুরিসম ও চা টুরিসমের জন্য তৈরি হয়েছে নতুন ইনসেনটিভ পলিসি। পাওয়া যাচ্ছে হেলিকপ্টার পরিষেবাও। কলকাতা থেকে শান্তিনিকেতন, মালদা, দুর্গাপুর, বালুরঘাট, গঙ্গাসাগর, হলদিয়া, এবং দীঘায় যাওয়া যাবে হেলিকপ্টারে।

মুর্শিদাবাদের আকর্ষণ বাড়াতে নতুন করে সাজানো হয়েছে মতিঝিল। এই পার্কে এখন পাওয়া যাবে কটেজ, গেস্ট হাউস। সুন্দর করে গোটা এলাকা সাজানো ছাড়াও রাখা হয়েছে লাইট অ্যান্ড সাউণ্ড শোয়ের ব্যাবস্থা। পর্যটনের উন্নতি করতে বাজেটের প্ল্যান এক্সপেনডিচার বেড়ে ৩০২ কোটি ২৮ লক্ষ টাকা। রাজ্যের খরচে সম্পূর্ণ হয়েছে ১০৩টি প্রজেক্ট। আগে যা ছিল ৫১টি। ব্যপক উন্নতি হয়েছে উত্তরবঙ্গ পর্যটনেরও। কার্শিয়ানফ , কালিমপঙয়ের মতো এলাকায় নতুন করে তৈরি হয়েছে অনেক কটেজ, ছোট ছোট বাড়ি। শিলিগুড়ির কাছে তৈরি হয়েছে 'নর্থ বেঙ্গল ওয়াল্ড অ্যালিমেল পার্ক'। এই পার্কে রয়েছে সাফারির ব্যবস্থাও।

পড়ূন আর পিছিয়ে নেই বাংলার ময়দান

.