কমল কাজের সময়,৫ শিফটের পর ২-৩ দিন ছুটি, ডাক্তার-নার্সদের স্বস্তি নতুন নির্দেশিকায়

 কাজের সময় ও ছুটির ভারসাম্য থাকা দরকারি বলে মনে করছে স্বাস্থ্য দফতর।

Updated By: Jun 1, 2021, 11:00 PM IST
কমল কাজের সময়,৫ শিফটের পর ২-৩ দিন ছুটি, ডাক্তার-নার্সদের স্বস্তি নতুন নির্দেশিকায়

নিজস্ব প্রতিবেদন: কোভিড চিকিৎসায় থাকা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের কাজের সময় বেঁধে দিল রাজ্যের স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। নির্দেশিকা দিয়ে জানান হয়েছে, পরিশ্রমসাধ্য কোভিড চিকিৎসায় কাজের সময় ও ছুটির ভারসাম্য থাকা জরুরি। ৫ দিন কাজ করার পর ২ থেকে ৩ দিন ছুটি দিতে হবে। 

করোনার দ্বিতীয় ঢেউয়ে রাজ্যে দৈনিক সংক্রমণ একটা সময়ে ২১ হাজার পেরিয়ে গিয়েছিল। তার জেরে দিবারাত্র এক করে কোভিড ওয়ার্ডে কাজ করছিলেন ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। এই পরিস্থিতিতে তাঁদের কাজের সময় ও ছুটির ভারসাম্য থাকা দরকারি বলে মনে করছে স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। রাজ্যের নির্দেশিকা বলছে, দিনের বেলায় শিফটে ৮ ঘণ্টার বেশি কাজ করবেন না ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। ৬-৭ ঘণ্টা রাতের শিফট। মাঝে এক ঘণ্টা অন্য কেউ দায়িত্ব সামলাবেন। আর রাত-সহ ৫টি শিফটে কাজ করলে ২ থেকে ৩ দিন ছুটি দিতে হবে।

ডাক্তার ও নার্সদের চাপ কমাতে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন,''ডাক্তার, নার্স ও প্যারামেডিক্যাল ইন্টার্ন ও স্নাতকোত্তর তৃতীয়বর্ষের পড়ুয়াদের কাজে লাগানো হবে। যেহেতু পরীক্ষা স্থগিত ফলে এই কাজের জন্য সুবিধা হবে তাঁদের। এতে ২ হাজার ডাক্তার ও নার্স বেশি পাব। ১ লক্ষ ৭০ হাজার কোয়াক ডাক্তারদের স্বাস্থ্য সুরক্ষা বন্ধু নাম দিয়ে আমরা কাজে লাগাব। জেলাগুলিও কাজে লাগাবে।''  

আরও পড়ুন- বিধিনিষেধের সুফল, রাজ্যে দেড় মাস আগের জায়গায় ফিরল করোনা সংক্রমণ

            

.