Rail Blockade: বাতিল ১৯৩ টি দূরপাল্লার ট্রেন! আদিবাসীদের অবরোধ প্রত্যাহারের আর্জি রাজ্যের

মেদিনীপুর ও ঝাড়গ্রাম দিয়ে চলছে না কোনও দূরপাল্লার ট্রেন।  'কুড়মিদের দাবি নিয়ে সহানুভূতিশীল মুখ্যমন্ত্রী', বললেন রাজ্য়ের মন্ত্রী মানস ভুঁইয়া। কেন্দ্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অভিযোগ। 

Updated By: Sep 23, 2022, 07:24 PM IST
Rail Blockade: বাতিল  ১৯৩ টি দূরপাল্লার ট্রেন! আদিবাসীদের অবরোধ প্রত্যাহারের আর্জি রাজ্যের

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ৪ দিনে বাতিল  ১৯৩ টি দূরপাল্লার ট্রেন! যাত্রীদের ভোগান্তি চরমে। বিপুল আর্থিক ক্ষতির মুখে রেল। আদিবাসীদের অবরোধ তুলে নেওয়ার আর্জি জানাল রাজ্য় সরকার। মন্ত্রী মানস ভুঁইয়া বললেন, 'কুড়মিদের দাবি নিয়ে সহানুভূতিশীল মুখ্যমন্ত্রী। কিন্তু কেন্দ্র কোনও ব্যবস্থা নিচ্ছে না'। 'মোদীকে বদনাম করার চেষ্টা চলছে', প্রতিক্রিয়া দিলীপ ঘোষের।

কুড়মি সম্প্রদায়কে অষ্টম তফশিলিভুক্ত করা হচ্ছে না কেন? ফের আন্দোলন শামিল আদিবাসীরা। ৪ দিন ধরে অবরোধ চলছে দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুরের খেমাশুলি, ঝাড়গ্রাম ও পুরুলিয়ার কুস্তার স্টেশন। এদিন আবার শালবনিতেও অবরোধ শুরু করেছেন আন্দোলনকারীরা। ফলে আপাতত মেদিনীপুর ও ঝাড়গ্রাম উপর দিয়ে দূরপাল্লা ট্রেন না চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত বাতিল করা হয়েছে ১৯৩টি দূরপাল্লার ট্রেন। এমনকী, সড়কপথেও ব্যাহত যান চলাচল।

কেন এমন পরিস্থিতি? এদিন রাজ্যের ক্রেতা সুরক্ষামন্ত্রী মানস ভুঁইয়া বলেন, 'কুড়মি সমাজ যে দাবিটা করছেন, সেটা পূরণ করতে পারে একমাত্র কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকারের দৃষ্টিভঙ্গি, সুপারিশ ও মতামতের দরকার হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কুড়মি সম্প্রদায়ের মানুষের প্রতি সহানুভূতিশীল। তিনি তাঁর এক্রিয়ারের মধ্যে সবকিছু সুপারিশ করেছেন এবং কেন্দ্রীয় সরকারকে পাঠিয়ে দিয়েছেন। কিন্তু কেন্দ্র কোনও ব্যবস্থা নিচ্ছে না'। আন্দোলনকারীদের কাছে তাঁর আর্জি, 'মানুষের হয়রানি কথা ভেবে অবরোধ তুলে নেওয়া হোক'।

এদিকে তৃণমূলের আদিবাসীদের আন্দোলনে মদত দেওয়ার অভিযোগ করেছেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। তাঁর দাবি, 'কুড়মিরা অষ্টম তফশিলিতে সংরক্ষণ চাইছেন। ব্রিটিশ আমলে নাকি এটা ছিল। কিন্তু আজকের পরিস্থিতি কী হওয়া উচিত, তারজন্য কমিশন আছে। সামাজিক ও আর্থিক অবস্থান তারা খতিয়ে দেখেনষ অনেক জাতিকে সংরক্ষণ দিয়েছেন। এটাও দেখছেন। গায়ের জোরে রেল অবরোধ করে তো আর সংরক্ষণ দেওয়া সম্ভব নয়। মোদীকে বদনাম করার চক্রান্ত চলছে'।

আরও পড়ুন: SSC Scam: পুজোর আগেই চাকরি পাচ্ছেন প্রিয়াঙ্কা! কমিশনকে নির্দেশ বিচারপতি গাঙ্গুলির

এর আগে, ২০১৮ সালে সাঁওতালি ভাষাকে বিশ্ববিদ্য়ালয় স্তর পর্যন্ত স্বীকৃতি দাবিতে আন্দোলনে নেমেছে আদিবাসীরা। সেবার পশ্চিমবঙ্গ,  ওড়িশা ও ঝাড়খণ্ডে রেল অবরোধে ডাক দিয়েছিল আদিবাসীদের সংগঠন ‘ভারত জাকাত মাঝি পরগনা মহাল’। অবরোধের জেরে ট্রেন চলাচল বিপর্যস্ত হয় দক্ষিণ-পূর্ব রেলের বিভিন্ন শাখায়। নাকাল হন নিত্যযাত্রীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.