WB Panchayat Election 2023: পাহাড়ে তল পেল না বিজেপি, উন্নয়নে পক্ষে থেকেই অনিতের উত্থান

 জিটিএ নির্বাচনেই পাহাড়ের হাওয়া যে ঘুরে গিয়েছে তা বুঝিয়ে দিয়েছিল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার প্রধান অনিত থাপা। পঞ্চায়েতের নির্বাচনে ফলাফলের তালিকাতে সেটাই দেখা গেলে।

Updated By: Jul 12, 2023, 05:02 PM IST
WB Panchayat Election 2023: পাহাড়ে তল পেল না বিজেপি, উন্নয়নে পক্ষে থেকেই অনিতের উত্থান
ফাইল ছবি

নারায়ণ সিংহ রায়: অপ্রত্যাশিত নয় পঞ্চায়েতে কার্যত প্রত্যাশিত রেজাল্ট ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার। জিটিএ নির্বাচনেই পাহাড়ের হাওয়া যে ঘুরে গিয়েছে তা বুঝিয়ে দিয়েছিল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার প্রধান অনিত থাপা। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে মাহাজোটে আবদ্ধ হয়ে খনিকটা আশার আলো দেখতে পেয়েছিল বিমল, অজয়, রাজুরা। তবে তা যে টেকার নয় সেই ভবিষ্যৎবাণী আগেই করেছিল অজয় ৷ পঞ্চায়েতের নির্বাচনে ফলাফলের তালিকাতে সেটাই দেখা গেলে।

আরও পড়ুন, WB Panchayat Election 2023: জয়ের বারো ঘণ্টার মধ্যেই পতাকা বদল সিপিএমের ৩ জয়ী প্রার্থীর, ব্যাখ্যা দিল লাল শিবির

মঙ্গলবার সকাল থেকে পাহাড়ের ভোট গণনা পর্ব শুরু হওয়ার পর থেকে একের পর এক গ্রাম পঞ্চায়েতে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা জয় লাভ করতে থাকে। দুপুর গড়িয়ে গেলেও বিজেপি-সহ মহাজোটের পরিস্থিতি ছিল খুবই খারাপ। তবে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি শেষ ফলাফলে বিজেপি তথা মহজোট অনিতের প্রাপ্ত নম্বর থেকে বহুদূরে। দার্জিলিংয়ের ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ৫৯৮। সেই জায়গায় দাঁড়িয়ে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা জয়লাভ করেছে ৩৪৯ টি আসনে।

অন্যদিকে, মিরিক ব্লকের ৫ টি আসনে তৃণমূলের পঞ্চায়েত সদস্যরা জিতেছে। বিজেপির মহাজোটের আসন সংখ্যা ৫৯ এবং নির্দল প্রার্থী জয়ের সংখ্যা ১৮৫। বিজেপি-মহাজোট ও নির্দল প্রার্থীর সংখ্যা যোগ করলেও শতাধিক আসনে এগিয়ে অনিতরা। পঞ্চায়েত সমিতিতে ১৫৬ টি আসনে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা পেয়েছে ৯৬ টি আসন। বিজেপি-মহাজোট ও নির্দল প্রার্থীদের আসন সংখ্যা একত্রে ৬০। কাজেই দার্জিলিংয়ে জিটিএর পর পঞ্চায়েতেও বোর্ড গঠন করবে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা।

অন্যদিকে, কালিম্পংয়ের ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ২৮১। যার মধ্যে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা পেয়েছে ১৬৮ টি আসন। সামসিংয়ে একটি গ্রাম পঞ্চায়েতে তৃণমূল সংসাদ জয় লাভ করেছে। সেখানে তৃণমূলের ১ টি আসন রয়েছে। বিজেপির জোট ও নির্দল মিলিয়ে মোট আসন সংখ্যা ১১১। পঞ্চায়েত সমিতিতে মোট আসন সংখ্যা ৭৬। ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার আসন সংখ্যা ৩৯। বিজেপিজোট ও নির্দল মিলিয়ে আসন সংখ্যা ৩৭। এক্ষেত্রে অনেকটাই এগিয়ে মহাজোট। 

দার্জিলিং ও কালিম্পংয়ে একদিকে যেমন বিজেপি নিজস্ব প্রতিকের লড়েছে অন্যদিকে মাহাজোটের প্রার্থী সেভাবে না থাকলেও গোর্খা জনমুক্তি মোর্চা, হামরো পার্টি-সহ একাধিক দলের পক্ষে নির্দল প্রার্থীরা লড়েছেন। অনেক ক্ষেত্রে রেজাল্ট এখনও অমীমাংসিত (টাই) রয়েছে। তারা কাদের সমর্থন করে সেটাও দেখার বাকি। তবে কালিম্পংয়ের ক্ষেত্রে খানিকটা চাপেই ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। সেখানে বিজেপি ও নির্দল প্রার্থীদের সমর্থনে ভালো রেজাল্ট করেছে। তবে নির্দলের সমর্থন কোন দিকে যাবে সেটাই দেখার। 

আরও পড়ুন, WB Panchayat Election 2023: স্বামী-স্ত্রী লড়ছিলেন পঞ্চায়েত ভোটে, ফল প্রকাশ হতে অবাক দু'জনই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.