অত্যাচারের শিকার হলে মহিলাদের ক্ষতিপূরণ দেবে রাজ্যসরকার

ধর্ষণ, নারীপাচার,খুন সহ বিভিন্ন অপরাধমূলক ঘটনায় অত্যাচারিতদের ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের নির্দেশেই রাজ্যে নতুন এই ক্ষতিপূরণ প্রকল্পের কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ন্যুনতম দশ হাজার থেকে দু লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন অত্যাচারিতরা। যদিও বিজ্ঞপ্তি নিয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রশ্ন উঠেছে।

Updated By: Sep 6, 2012, 10:54 PM IST

ধর্ষণ, নারীপাচার,খুন সহ বিভিন্ন অপরাধমূলক ঘটনায় অত্যাচারিতদের ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের নির্দেশেই রাজ্যে নতুন এই ক্ষতিপূরণ প্রকল্পের কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ন্যুনতম দশ হাজার থেকে দু লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন অত্যাচারিতরা। ক্ষতিপূরণের ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়মের কথা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। যদিও বিজ্ঞপ্তি নিয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রশ্ন উঠেছে। 
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ধর্ষণ ও নারী পাচারের ক্ষেত্রে অভিযুক্ত চিহ্নিত হয়নি অথবা তার সন্ধান মেলেনি, কিন্তু অত্যাচারিতকে শণাক্ত করা হয়েছে, এমন ক্ষেত্রে  বিচার না হয়ে থাকলেও,  সেই অত্যাচারিত অথবা তাঁর ওপর যাঁরা নির্ভরশীল তাঁরা ক্ষতিপূরণের আবেদন করতে পারবেন।
অপরাধ সংগঠিত হওয়ার ছ মাসের মধ্যে ক্ষতিপূরণের আবেদন করতে হবে। অন্যথায় ক্ষতিপূরণ পাওয়া যাবে না।
প্রশ্ন উঠছে যে, অভিযুক্ত চিহ্নিত হলে কী ক্ষতিপূরণ পাওয়া যাবে না?
ছ`মাসের মধ্যে অভিযুক্ত চিহ্নিত না হলে সেক্ষেত্রে কি ক্ষতিপূরণ পাওয়া যাবে ?     
ধর্ষণের ক্ষতিপূরণের ক্ষেত্রে নাবালিকা ও পূর্ণবয়স্কদের বিভাজন করা হয়েছে বিজ্ঞপ্তিতে। নাবালিকাদের ক্ষেত্রে ৩০ হাজার ও পূর্ণবয়স্কদের ক্ষেত্রে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু কেন এই বিভাজন ? 
মুখ্যমন্ত্রীর কথামতো সব ঘটনাই সাজানো । তাহলে, কাকে ক্ষতিপূরণ দেবে সরকার । প্রশ্ন তুলেছেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।  
বিজ্ঞপ্তিতে যেসব শর্ত দেওয়া হয়েছে তাতে শেষপর্যন্ত সব অত্যাচারিত আদৌ ক্ষতিপূরণ পাবেন কি না তা নিয়েও প্রশ্ন উঠছে।

.