৬ সমস্যায় 'গোঁত্তা খাচ্ছে' ৬ বছরের অসম্পূর্ণ উড়ালপুল, 'দিদি'র আদেশে জলদি নির্মাণের নির্দেশ 'ভাই'য়ের

Updated By: Nov 22, 2015, 08:19 PM IST
৬ সমস্যায় 'গোঁত্তা খাচ্ছে' ৬ বছরের অসম্পূর্ণ উড়ালপুল, 'দিদি'র আদেশে জলদি নির্মাণের নির্দেশ 'ভাই'য়ের

ওয়েব ডেস্ক: ফেব্রুয়ারিতে চালু হবে বিবেকানন্দ রোড উড়ালপুল। মুখ্যমন্ত্রীর ঘোষণায় মহাফাঁপড়ে KMDA। ৬ বছর ধরে অসম্পূর্ণ অবস্থায় পড়ে থাকা উড়ালপুল তিন মাসে কীভাবে চালু হবে, তা নিয়ে বিস্তর ধোঁয়াশা।

খোদ মুখ্যমন্ত্রীর ঘোষণা। পোস্তা থেকে চিত্তরঞ্জন অ্যাভেনিউ পর্যন্ত বিবেকানন্দ রোড উড়ালপুল চালু হবে ফেব্রুয়ারিতে। এখন কী অবস্থা? পুরমন্ত্রীও বলছেন সমস্যা অনেক। ২.২৩ কিলোমিটার দীর্ঘ উড়ালপুল। ২০০৯ সালের ২৪ শে ফেব্রুয়ারি শুরু হয় নির্মাণ। বারবার গোঁত্তা খেয়ে পড়েছে উড়ালপুল তৈরির কাজ।  

সমস্যা ১
এই ধরনের প্রকল্পে খাতায়-কলমে কাজের সময় রাত ১১টা থেকে সকাল ৫টা। কিন্তু পোস্তা-বড়বাজারের মতো ঘিঞ্জি এলাকায় কমে যাচ্ছে কাজের সময়।

সমস্যা ২
বড় নির্মাণকাজে রাস্তা খালি পাওয়া জরুরি। তা না হওয়ায় KMDA দুষছে পুলিসকে। আর পুলিস বলছে, এমন গুরুত্বপূর্ণ জায়গায় দীর্ঘ সময় গাড়ি চলাচল বন্ধ রাখা কঠিন কাজ।

সমস্যা ৩
গিরিশ পার্ক থেকে গঙ্গা পর্যন্ত মাটির নীচ দিয়ে ইটের তৈরি দীর্ঘ নিকাশি-চ্যানেল গিয়েছে। তাকে অবিকৃত রাখতে গিয়ে নকশা বদলেছে বারবার।

সমস্যা ৪
মাটির নীচ দিয়ে যে গ্যাস ও কেবল লাইন গিয়েছে, আন্ডারগ্রাউন্ড ইউটিলিটি সংক্রান্ত সেই সব অনেক তথ্যই নেই।

সমস্যা ৫
বিবেকানন্দ রোড উড়ালপুল তৈরির বাজেট ১৬৪ কোটি টাকা। প্রকল্প রূপায়ণে সময় বেশি লাগায় বাড়তে থাকে উত্‍পাদন খরচ।  বাড়তি ৭২ কোটি টাকা  দাবি করে নির্মাণকারী সংস্থা IVRCL। রাজ্য সরকার তা দিতে নারাজ।

সমস্যা ৬
রয়েছে পরমা আতঙ্কও। উড়ালপুল চালু হলে হাওড়া থেকে আসা গাড়ি  সরাসরি সিআর অ্যাভেনিউতে ঢুকবে  চাপ তৈরি হবে গিরীশ পার্ক মোড়ে।

এত সমস্যা কাটিয়ে ফেব্রুয়ারিতে চালু হবে উড়ালপুল?

.