'আর যেন এমন ঘটনা না ঘটে', আইনশৃঙ্খলার প্রশ্নে রাজ্যকে কড়া নির্দেশ কেন্দ্রের: সূত্র

প্রায় ঘণ্টা দেড়েক ধরে চলে বৈঠক।

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Updated By: Dec 18, 2020, 08:40 PM IST
'আর যেন এমন ঘটনা না ঘটে', আইনশৃঙ্খলার প্রশ্নে রাজ্যকে কড়া নির্দেশ কেন্দ্রের: সূত্র

নিজস্ব প্রতিবেদন: মুখোমুখি নয়, মুখ্যসচিব ও DGP-র সঙ্গে ভার্চুয়াল বৈঠক। আইনশৃঙ্খলা রক্ষা প্রশ্নে রাজ্যকে কড়া নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry Of home Affairs)। জেপি নাড্ডার (JP Nadda) কনভয়ে হামলার মতো ঘটনা যাতে না ঘটে, সে বিষয়ে মুখ্যসচিব ও পুলিসের শীর্ষকর্তাকে সতর্ক থাকতে বলা হয়েছে। সূত্রের খবর তেমনই। শুক্রবার প্রায় ঘণ্টা দেড়েক ধরে চলে এই বৈঠক।

আরও পড়ুন: কপ্টারে Amit Shah, সহযাত্রী Suvendu, শনিবারের বারবেলায় মেগা যোগদান

IPS ডেপুটেশন ইস্যুকে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। এই পরিস্থিতিতে আজ বিকেল সাড়ে পাঁচটায় ফের রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও DGP-কে তলব করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry Of home Affairs)। যদিও রাজ্যের তরফে জানানো হয়েছে এই মুহুর্তে যা পরিস্থিতি এবং কাজের চাপ রয়েছে সে ক্ষেত্রে কোনওভাবেই ডিজিপি এবং মুখ্যসচিবকে ছাড়া যাবে না। সেক্ষেত্রে 'মহামারী আবহে'  ভিডিয়ো কনফারেন্সিং-এ বৈঠকের প্রস্তাব দেওয়া হয়। সে প্রস্তাব মেনে নেয় কেন্দ্র। 

আরও পড়ুন: দলের বোঝা, ভাল হচ্ছে নিজেরা ছেড়ে দিচ্ছে, জয় নিশ্চিত, কোর কমিটির বৈঠকে Mamata

সূত্রের খবর, এদিন পূর্ব নির্ধারিত সময়েই রাজ্যের মুখ্যসচিব ও DGP-র সঙ্গে বৈঠক বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তারা। বৈঠকে প্রথমেই রাজ্যের জানতে চাওয়া হয়, জেপি নাড্ডার (JP Nadda) সফরে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা ছিল কিনা। জবাবে DGP জানান, যাবতীয় প্রোটোকল মেনেই নাড্ডার (JP Nadda) নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। নিরাপত্তা ব্যবস্থায় কোনও খামতি ছিল না। কীভাবে হামলার ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। দোষীদের কঠোর শাস্তির দেওয়া হবে। এরপরই আইনশৃঙ্খলা রক্ষার প্রশ্নে রাজ্যকে কড়া নির্দেশ দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সাফ জানিয়ে দেওয়া হয়, ভবিষ্যতে যাতে এমন ঘটনা না ঘটে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

উল্লেখ্য, নাড্ডার (JP Nadda) দু-দিনের রাজ্যসফরে কার্যত রণক্ষেত্রে পরিণত হয়েছিল রাজ্য। তাঁকে ঘিরে দফায় দফায় বিক্ষোভ দেখানোর অভিযোগ ওঠে। আর তার ওপর 'হামলা'র অভিযোগেই কড়া পদক্ষেপ করে কেন্দ্র। এর আগে ১৪ ডিসেম্বর রাজ্যের মুখ্যসচিব এবং ডিজিকে দিল্লিতে তলব করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

.