রাজ্যে বাড়ছে অজানা জ্বর

রাজ্যে অজানা জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রতিদিন। চিকিত্‍‍সকদের অভিমত, ভয় পাওয়ার কারণ না থাকলেও সাবধানতা প্রয়োজন।

Updated By: Oct 22, 2011, 08:48 PM IST

রাজ্যে অজানা জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রতিদিন। চিকিত্‍‍সকদের অভিমত, ভয় পাওয়ার কারণ না থাকলেও সাবধানতা প্রয়োজন। তরল খাবার খাওয়ার পাশাপাশি রক্তপরীক্ষা বাধ্যতামূলক বলে জানাচ্ছেন তাঁরা। এখন এই জ্বরের ভাইরাসের চরিত্র খুঁজে বার করতে যৌথ ভাবে গবেষণা চালাচ্ছেন ট্রপিক্যাল মেডিসিন ও নাইসেডের চিকিত্‍‍সক-গবেষকরা। ট্রপিক্যালের আউটডোরের পরিসংখ্যান অনুযায়ী, বারোই সেপ্টেম্বর থেকে এগারোই অক্টোবর পর্যন্ত পনেরোশো ছাব্বিশ জনের রক্তের নমুনা পরীক্ষা করে এগারোশো একত্রিশ জনের মধ্যে অজানা জ্বরের ভাইরাস পাওয়া গিয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশ অনুযায়ী, অজানা ভাইরাসের চরিত্র জানতে ছ`জন প্রতিনিধির একটি গবেষক দল চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যেই পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজিতে রক্তের নমুনা পাঠানো হয়েছে। চিকিত্‍‍সকদের মতে, ভাইরাসের চরিত্র জানতে পারলেই নির্দিষ্ট পদ্ধতিতে চিকিত্‍‍সা সম্ভব। তবে এই ধরনের অজানা জ্বরে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে তাঁরা আশ্বস্ত করেছেন।
তাঁদের পরামর্শ, জনবহুল এলাকা এড়িয়ে চলার পাশাপাশি রুমাল বা মাস্ক ব্যবহার করতে হবে। আক্রান্তদের থেকে দূরে থাকা ভাল এবং প্রয়োজন
রয়েছে প্রচুর পরিমাণে জল ও তরল জাতীয় খাবার খাওয়ার। কিন্তু যে কোনও পরিস্থিতিতেই বাধ্যতামূলক রক্ত পরীক্ষা করানো।      

.