75 micron plastic: প্লাস্টিক কুড়িয়ে আনতে পারলেই মিলবে ডিম-ভাত!

কলকাতার বিভিন্ন বাজারে জোরকদমে প্রচারে নেমে পড়েছেন একটি সামাজিক সংগঠনের সদস্যরা।

Updated By: Jul 7, 2022, 05:53 PM IST
75 micron plastic: প্লাস্টিক কুড়িয়ে আনতে পারলেই মিলবে ডিম-ভাত!

কমলাক্ষ ভট্টাচার্য: রাজ্যে নিষিদ্ধ ৭৫ মাইক্রোনের সিঙ্গল ইউজ প্লাস্টিক। নিয়ম না মানলেই জরিমানা! কিন্তু নজরদারি কতদিন চলবে? শহরের যেখানে সেখানে পড়ে থাকা পাস্টিক স্তুপই বা সরাবে কে? অভিনব উদ্যোগ নিল একটি সামাজিক সংগঠনের সদস্যরা।

কী সেই উদ্যোগ? ৫০০ গ্রাম প্লাস্টিক কুড়িতে আনতে পারলেই মিলবে ডাম-ভাত! কলকাতার বিভিন্ন বাজার এলাকায় মাইকিং করে জোরকদমে চলছে প্রচার। ডিম-ভাতের ফয়েল নিয়ে ঘুরে বেড়াচ্ছেন ওই সামাজিক সংগঠনের সদস্যরা। শুধু তাই নয়, খোলা রাস্তায় বা নর্দমায় প্লাস্টিক দেখলে নিজেরাই তুলে নিচ্ছেন। অভিনব এই প্রচার দেখে এগিয়ে আসছেন অনেকেই। কেউ কেউ আবার প্লাস্টিক কুড়িয়ে খাবারের প্যাকেটও সংগ্রহ করে নিচ্ছেন। 

আরও পড়ুন: Pool Car, Kolkata Police: গাড়ি নয় পুল-কার, কমবে যানজট-দূষণ, স্কুলে স্কুলে পোস্টার কলকাতা পুলিসের

এদিন দক্ষিণ কলকাতার লেক মার্কেটের সামনে প্রচার করছিলেন ওই সামাজিক সংগঠনের সদস্যরা। তাঁদের এই উদ্যোগকে সাধুবাদ জানালেন স্থানীয় কাউন্সিলর। প্রচার গাড়ির সামনে বিতরণ করা হল কাপড়ের ব্যাগও।

 

১ জুলাই থেকে রাজ্যে ৭৫ মাইক্রোনের প্লাস্টিক নিষিদ্ধ ঘোষণা করেছে পুর ও নগরোয়ন্ন দফতর। বাজারে সবজি বা মাছ কিনতে গেলে, এই প্লাস্টিকেই দিয়ে থাকেন দোকানদাররা। এখন থেকে এই প্লাস্টিক দিলে দোকানদারকে ৫০০ টাকা জরিমানা করা হবে। ক্রেতাকে ৫০ টাকা জরিমানা করা হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.