ইউজি কাউন্সিলের নির্বাচন স্থগিত কলকাতা বিশ্ববিদ্যালয়ে

স্থগিত হয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়ের আন্ডার গ্র্যাজুয়েট কাউন্সিলের শিক্ষক সদস্য নির্বাচন। চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের প্রতিনিধিত্ব রাখতেই এই সিদ্ধান্ত। সেক্ষেত্রে নিয়মাবলী পরিবর্তন করে এই প্রতিনিধিত্ব রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated By: May 25, 2012, 07:51 PM IST

স্থগিত হয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়ের আন্ডার গ্র্যাজুয়েট কাউন্সিলের শিক্ষক সদস্য নির্বাচন। চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের প্রতিনিধিত্ব রাখতেই এই সিদ্ধান্ত। সেক্ষেত্রে নিয়মাবলী পরিবর্তন করে এই প্রতিনিধিত্ব রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতদিন শুধুমাত্র পুর্ণ সময়ের শিক্ষক শিক্ষিকারাই এই সুযোগ পেতেন। যদিও চুক্তিভিত্তিক শিক্ষকদের রাখা কতটা যুক্তিযুক্ত সেবিষয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে।
কলকাতা বিশ্ববিদ্যালয়ের আন্ডার গ্র্যাজুয়েট কাউন্সিলের ১২ জন শিক্ষক সদস্যকে নির্বাচনের জন্য কিছুদিন আগে নোটিফিকেশন দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু এরপরেই প্রশ্ন ওঠে, কলেজের চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকরা কেন কাউন্সিলের সদস্য হওয়ার সুযোগ পাবেন না? কেন তাদের ভোটাধিকার থাকবে না? চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের দাবি, যেহেতু তারা সরকারের কাছ থেকে বেতন পান, ফলে তাঁদেরও শিক্ষক হিসাবে সরকারি স্বীকৃতি আছে। তাই তাঁদেরও ইউজি কাউন্সিলের সদস্য হওয়ার ও ভোটদানের অধিকার থাকা উচিত। সব দিক বিবেচনা করে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের দাবি মানতে আপাতত নির্বাচন বন্ধ রাখা হচ্ছে। সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের নিয়ম বদল করে চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের দাবি মানার কথা ভাবা হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। কারণ বহু কলেজেই চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের যোগ্যতা প্রশ্নাতীত নয়। সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আন্ডার গ্র্যাজুয়েট কাউন্সিলে তাদের প্রতিনিধিত্ব এনে তাদের দিয়ে কলেজের গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত নেওয়ানো কতটা যুক্তিযুক্ত তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

.