কলকাতা বিমানবন্দরে মায়ানমার দূতাবাসের গাড়ি পাকড়াও করে গ্রেফতার ২ কর্মী

কলকাতা বিমানবন্দরের পার্কিং তদারকির দায়িত্ব তুলে দেওয়া হয়েছে একটি বেসরকারি সংস্থার হাতে।

Updated By: Aug 22, 2019, 04:18 PM IST
কলকাতা বিমানবন্দরে মায়ানমার দূতাবাসের গাড়ি পাকড়াও করে গ্রেফতার ২ কর্মী

নিজস্ব প্রতিবেদন: তখন সকাল সাড়ে ১০টা। মায়ানমার থেকে অতিথিদের অপেক্ষায় কলকাতা বিমানবন্দরের একটি গেটের মুখে দাঁড়িয়েছিল দুধসাদা টয়োটা গাড়ি। ৩ মিনিটের বেশি সেই গাড়ি দাঁড়িয়ে থাকায় উপরওয়ালার নির্দেশে চাকায় কাঁটা পরিয়ে দেন পার্কিংয়ের তদারকির দায়িত্বে থাকা কর্মী। আর তারপরেই নড়েচড়ে বসে বিমানবন্দর ও স্থানীয় প্রশাসন। কাঁটা পরানো গাড়িটি যে মায়ানমার দূতাবাসের গাড়ি! দূতাবাসের গাড়িতে কাঁটা পরানোর অভিযোগে পার্কিং তদারকির দায়িত্বে থাকা বাবুলাল যাদব ও আর এক কর্মীকে গ্রেফতার করে পুলিস।

সম্প্রতি কলকাতা বিমানবন্দরের পার্কিং তদারকির দায়িত্ব তুলে দেওয়া হয়েছে একটি বেসরকারি সংস্থার হাতে। সেই সংস্থার নিয়ম অনুযায়ী, বিমানবন্দরে গেটে বা কোনও অংশে ৩ মিনিটের বেশি গাড়ি দাঁড় করানো যাবে না। বিমানবন্দরে প্রবেশ থেকে বের হওয়া, পুরোটাই সারতে হবে ১০ মিনিটের মধ্যে। অর্থাত্ দাঁড়িয়ে থাকার ৩ মিনিট বাদ দিলে যাতায়াতের জন্য মাত্র ৭ মিনিট সময় পাওয়া যাবে। এর বেশি সময় নেওয়া হলে মোটা অর্থের জরিমানা গুনতে হবে চালকদের। অভিযোগ, এত কম সময়ে গাড়ি নিয়ে ঢোকা ও যাত্রী তোলা সম্ভব নয়। এর ফলে হামেশাই জরিমানা দিতে হচ্ছে। জরিমানা না দেওয়া হলে কাঁটা পরিয়ে দেওয়া হচ্ছে গাড়ির চাকায়। 

ভারতে যে কোনও দূতাবাসের গাড়ি সাধারণত বিশেষ সুযোগ-সুবিধা পেয়ে থাকে। পার্কিংয়ের ক্ষেত্রেও বেশি সুবিধা পেয়ে থাকে এমন গাড়ি। কিন্তু গাড়িটি যে সাধারণ গাড়ি নয়, তা বুঝতেই পারেননি বাবুলাল ও তাঁর সংস্থার কর্মী। ফলে এদিন গাড়ির চাকায় কাঁটা লাগিয়ে দেন তাঁরা। ঘটনার কিছুক্ষণ পরেই গ্রেফতার করা হয় তাঁদের।

আরও পড়ুন- বিদেশ সফরে মোদী, কাশ্মীর নিয়ে পাকিস্তানকে আরও কোণঠাসা করতে একাধিক বৈঠক

.