New Garia-Airport metro: শনিতে শুরু নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান

এক দশকেরও বেশি সময় পার। অবশেষে মেট্রোর চাকা গড়াল নিউ গড়িয়া-এয়ারপোর্ট রুটেও। 

Updated By: Sep 23, 2022, 11:46 PM IST
 New Garia-Airport metro: শনিতে শুরু নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ব্যবধান মাত্র এক সপ্তাহের। জোকা-বিবাদে রুটের পর এবার মেট্রো ট্রায়াল রান শুরু হতে চলেছে নিউ গড়িয়া-এয়ারপোর্ট রুটেও। কবে থেকে? আগামিকাল, শনিবার থেকে নিউ গড়িয়া বা কবি সুভাষ স্টেশন থেকে থেকে রুবি বা হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত। এরপর রেলের সেফটি কমিশনের ছাড়পত্র পেলেই এই রুটে মেট্রোয় যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

এক দশকেরও বেশি সময় পার। নিউ গড়িয়া থেকে বিমানবন্দর মেট্রো চালু হল না এখনও। বরং জমি জট-সহ বিভিন্ন প্রশাসনিক কারণে বারবার আটকে গিয়েছে কাজ। তবে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৬ কিমি পথে অবশ্য মেট্রোর কাজ শেষ হয়ে গিয়েছে। এবার শুরু হচ্ছে ট্রায়াল রান। মেট্রো সূ্ত্রে খবর, আপাতত ৫ স্টেশনে উপর দিয়ে একটি লাইনেই পরীক্ষামূলকভাবে ট্রেন চলবে। সবকিছু ঠিকঠাক থাকলে, এ বছরের শেষের দিকে মেট্রো চালুও হয়ে যাবে।

আরও পড়ুন: নবরূপে টালা ব্রিজ, উদ্বোধনের পরেও অপেক্ষায় শহরবাসী

এদিকে চলতি মাসেই মেট্রো ট্রায়াল রান হয়েছে জোকা-বিবাদিবাগ রুটে। ১৬ সেপ্টেম্বর, শুক্রবার পরীক্ষামূলক মেট্রো চালানো হয় জোকা থেকে তারাতলা পর্যন্ত। দুটি প্রান্তিক স্টেশনের দূরত্ব সাড়ে ৬ কিমি। এই ট্রায়াল রানে সর্বোচ্চ গতি ছিল ২৫ কিমি।  ট্রায়াল রানের জন্য সড়ক পথে জোকায় আনা হয়, কলকাতা মেট্রো থেকে অবসর নেওয়া ২টি নন এসি রেক। এই রুটে দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইন পাতার কাজ শেষ হয়েছে আগেই। কারশেডের কাজও অনেকটাই এগিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.