লোকসভা ভোট থেকে শিক্ষা, উপনির্বাচনে পুরনো নেতাদের উপরেই ভরসা তৃণমূলের

দলের অন্তর্তদন্তেই উঠে এসেছিল, পুরনো তৃণমূল নেতা-কর্মীদের ছাপিয়ে উঠে এসেছেন নতুনরা।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Oct 31, 2019, 06:39 PM IST
লোকসভা ভোট থেকে শিক্ষা, উপনির্বাচনে পুরনো নেতাদের উপরেই ভরসা তৃণমূলের

কমলিকা সেনগুপ্ত: রাজ্যে আসন্ন বিধানসভার উপনির্বাচনে পুরনো ও স্থানীয় নেতাদের উপরেই ভরসা করল তৃণমূল কংগ্রেস। খড়্গপুর সদর কেন্দ্রে প্রার্থী হয়েছেন পুরসভার চেয়ারম্যান প্রদীপ সরকার। করিমপুর ও কালিয়াগঞ্জে তৃণমূল প্রার্থী যথাক্রমে বির্মলেন্দু সিংহ ও তপন দেব সিংহ। 

গত বিধানসভা ভোটে খড়্গপুর থেকে জিতেছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। লোকসভা ভোটে মেদিনীপুর থেকে জয়লাভ করেন। সাংসদ হওয়ার পর বিধায়ক পদ থেকে ইস্তফা দেন দিলীপ। তিনটি উপনির্বাচন কেন্দ্রের মধ্যে খড়্গপুরে সম্মানের লড়াই তৃণমূলের। ওই কেন্দ্রে বিজেপিকে মাত দিতে পারলে মিলবে রাজনৈতিক ডিভিডেন্ট। একইসঙ্গে বিরোধী শিবিরের মুখকেও ধাক্কা দেওয়া যাবে। এমন এক কেন্দ্রের জন্য তৃণমূল ভরসা রেখেছে খড়্গপুর পুরসভার চেয়ারম্যান প্রদীপ সরকারের উপরে। স্থানীয় নেতৃত্বও তাঁকেই চেয়েছিলেন। 

করিমপুরের তৃণমূল প্রার্থী বির্মলেন্দু সিংহ। পেশায় শিক্ষক। সেই ১৯৯৮ সাল থেকে তৃণমূল কংগ্রেসের সঙ্গে যুক্ত। তৃণমূলের জন্মলগ্ন থেকে দিদির বিশ্বস্ত সৈনিক। কালিয়াগঞ্জের তৃণমূল প্রার্থী তপন দেব সিংহ। তিনি এখন পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি। তার আগে ছিলেন তৃণমূলের ব্লক সভাপতি।

২০১৯ সালের লোকসভা ভোটে ২২টি আসন পেয়েছে তৃণমূল কংগ্রেস। দলের অন্তর্তদন্তেই উঠে এসেছিল, পুরনো তৃণমূল নেতা-কর্মীদের ছাপিয়ে উঠে এসেছেন নতুনরা। এমনকি হুগলিতে দলের হারের কারণ নিয়ে পর্যালোচনা বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় নাম ধরে ধরে খুঁজেছিলেন পুরনো কর্মীদের। কিন্তু একজনও ওই বৈঠকে ছিলেন না। তখন দলনেত্রীই নির্দেশ দিয়েছিলেন, পুরনো কর্মীদের ফেরাতে হবে। তাঁরা দলটা তৈরি করেছেন। সেই পুরনো নেতা-কর্মীদের গুরুত্ব দেওয়ার প্রক্রিয়া শুরু হল তৃণমূলে। 

প্রসঙ্গত, করিমপুরে কংগ্রেস সমর্থিত সিপিএম প্রার্থী হচ্ছেন গোলাম রব্বি। খড়গপুরে বিজেপি প্রার্থী হিসাবে উঠে আসছে প্রকাশ ঝায়ের নাম। আগামী ২৫ নভেম্বর খড়গপুর, কালিয়াগঞ্জ ও করিমপুর বিধানসভা উপনির্বাচনের ভোটগ্রহণ। ফলপ্রকাশ ২৮ নভেম্বর। 

আরও পড়ুন- কাজ করতে গিয়েছিল, খুন করার দরকার কী ছিল? কেন্দ্রকে কাঠগড়ায় তুলে প্রশ্ন মমতার

 

.