Madhyamik 2024 | HS 2024: বদলে গেল মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের সময়! জেনে নিন কখন থেকে শুরু পরীক্ষা...

আর বেশি দেরি নেই। এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৬ ফেব্রুয়ারি থেকে, আর ২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক। পরীক্ষা সূচি অপরিবর্তিত থাকছে।  

Updated By: Jan 18, 2024, 05:48 PM IST
Madhyamik 2024 | HS 2024: বদলে গেল মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের সময়! জেনে নিন কখন থেকে শুরু পরীক্ষা...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: উচ্চমাধ্যমিকে সময়সূচিতে বদল। সঙ্গে মাধ্যমিকেরও!  এবছর থেকে দুটি পরীক্ষাই হবে সকাল ১০ থেকে ১ টা পর্যন্ত। ৯.৪৫ মিনিটে প্রশ্নপত্র পাবে পড়ুয়ারা।  জারি করা হল বিজ্ঞপ্তি।

আরও পড়ুন:  Justice Abhijit Gangopadhyay: মাতৃভাষায় মামলা, এবার বাংলা ভাষার পক্ষে সওয়াল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

প্রথমে মাধ্যমিক, তারপর উচ্চমাধ্য়মিক। আগের বছরে পরীক্ষা যেদিন শেষ হয়, সেদিনই পরের বছর পরীক্ষার সূচি ঘোষণা করে দেওয়া হয়। ব্য়তিক্রম ঘটেনি গত বছর, ২০২৩-এ। পর্ষদ জানিয়েছে, এবছর অর্থাৎ ২০২৪ সালে ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক। শেষ হবে ১২ ফ্রেরুয়ারি। আর উচ্চমাধ্যমিক? ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি, ঘোষণা করে দিয়েছেন উচ্চ শিক্ষা সংসদের চেয়ারম্যানও। সেই সূচি অপরিবর্তিতই থাকে। বদলে যাচ্ছে শুধু পরীক্ষার সময়।

আরও পড়ুন: Behala: সাড়ে ৩ বছরের আলাপ! হাঠৎ লিভ ইন পার্টনারকে দেখে এই অবস্থায়....

এতদিনে মাধ্যমিকে বেলা ১১.৪৫ মিনিটে প্রশ্নপত্র দেওয়া হত পড়য়াদের। পরীক্ষা চলত ১২ থেকে ৩টে পর্যন্ত। উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সীমা ছিল দুপুর ১২ থেকে ৩টে ১৫।  কিন্তু এবছর থেকে দুটি পরীক্ষার ক্ষেত্রেই সকাল ৯.৪৫ থেকে প্রশ্নপত্র দেওয়া হবে আর পরীক্ষা চলবে ১০ থেকে ১ পর্যন্ত। কেন আচমকাই সময় বদল? তা অবশ্য় জানা যায়নি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.