Justice Abhijit Gangopadhyay: মাতৃভাষায় মামলা, এবার বাংলা ভাষার পক্ষে সওয়াল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

আদালতে আইনজীবী বিকাশ ভট্টাচার্য জানালেন, ‘খুব ভাল। ভারতের বিভিন্ন আদালতে তাদের মাতৃভাষায় কথা বলে। এটা ভাল সিদ্ধান্ত। একজন বিচারপতি ছিলেন সুকুমার চ্যাটার্জি নামের। তিনি বাঙাল ভাষায় কথা বলতেন’।

Updated By: Jan 18, 2024, 04:04 PM IST
Justice Abhijit Gangopadhyay: মাতৃভাষায় মামলা, এবার বাংলা ভাষার পক্ষে সওয়াল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিরোনামে আবারও কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, তিনি জানিয়েছেন আজ অর্থাৎ বৃহস্পতিবার সারাদিন তিনি বাংলায় কথা বলবেন। এই সিদ্ধান্ত নিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি আরও জানিয়েছেন, ‘সুপ্রিম কোর্ট উত্তর চাইলে তার উত্তর দেব। আদালতকে আমাদের মানুষের কাছে নিয়ে যেতে হবে’। বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এই ঘটনার পরে আদালতে আইনজীবী বিকাশ ভট্টাচার্য জানালেন, ‘খুব ভাল। ভারতের বিভিন্ন আদালতে তাদের মাতৃভাষায় কথা বলে। এটা ভাল সিদ্ধান্ত। একজন বিচারপতি ছিলেন সুকুমার চ্যাটার্জি নামের। তিনি বাঙাল ভাষায় কথা বলতেন’।

আরও পড়ুন: Mamata Banerjee | Calcutta High Court: খারিজ শুভেন্দুর আর্জি, মমতার 'সংহতি' মিছিলকে শর্তসাপেক্ষে অনুমতি হাইকোর্টের!

মাতৃভাষায় মামলা করা প্রসঙ্গে বলা হয়, এর আগে বাংলায় শুনানি করব বলে,  মন্তব্য করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এদিন তিনি বলেন, ‘আমি লক্ষ্য করেছি এখানে অনেকে এসে বাংলায় কথা বলেছেন, বলে জিভ কেটেছেন। মাতৃভাষায় কথা বলার জন্য যেখানে জিভ কাটতে হয় তাহলে সেখানে ২১ ফেব্রুয়ারির কোনও মানে হয় না’।

তিনি আরও বলেন, ‘আমাকে এখনও পর্যন্ত কোনও আবেদনকারী এসে যদিও বলেননি তিনি ইংরেজিতে কথাবার্তা বুঝতে পারছেন না’।

আরও পড়ুন: SFI: বড় দায়িত্বে সৃজন-প্রতীকউর, ৬ বছর পর নেতৃত্বে বদল এসএফআই-এর!

বৃহস্পতিবার সারাদিন তিনি বাংলাতেই শুনানি চালিয়ে যাবেন বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি।

অন্য বিচারপতির রায়ের প্রসঙ্গে কথা বলার সময় ভাষার বিষয়টি তুলে ধরেন বিচারপতি। তিনি বলেন, ‘এক দিন এক আইনজীবী আমার এজলাসে মামলা করার সময় প্রথমে বাংলায় কথা বলে ফেলেন। বাংলা বলার জন্য তিনি আমার কাছে ক্ষমা চান। বাংলায় কথা বললে ক্ষমা চাইতে হয়? যেখানে নিজের মাতৃভাষা বলার জন্য ক্ষমা চাইতে হয় সেই দেশের অবস্থা তো খুব খারাপ। এখানে কেন বাংলা ভাষায় কথা বলা যাবে না? নির্দেশ তো ইংরেজিতেই হবে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.