Indra Lal Roy: বিশ্বযুদ্ধে মিত্রশক্তির পক্ষে যুদ্ধ করেছিলেন, চেনেন দুঃসাহসী এই বাঙালিকে?

ভারতীয় উপমহাদেশের একমাত্র 'ফাইটার এস' পাইলট তিনি। পৃথিবীর ইতিহাসে সবচেয়ে দুঃসাহসী মানুষদের তালিকা করতে গেলেও চলে আসবে তাঁর নাম।

Updated By: Jul 18, 2022, 06:33 PM IST
 Indra Lal Roy: বিশ্বযুদ্ধে মিত্রশক্তির পক্ষে যুদ্ধ করেছিলেন, চেনেন দুঃসাহসী এই বাঙালিকে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথম বিশ্ব যুদ্ধ কালে 'ফাইটার এস' কথাটি চালু করেছিল ফরাসিরা। বিমানযুদ্ধে যাঁরা শত্রুপক্ষের পাঁচটি বা তারও বেশি জঙ্গিবিমান গুলি করে নামিয়ে দিতে পারেন, তাঁরাই এই 'ফাইটার এস' উপাধি পাওয়ার যোগ্য। 

আর এ হেন এক উপাধি লাভ করেছিলেন এক বাঙালি। নাম তাঁর ইন্দ্রলাল রায়। সমস্ত ভারতীয় উপমহাদেশের একমাত্র 'ফাইটার এস' তিনি। তবে শুধু এক অনন্য বিমানযোদ্ধা হিসেবেই নয়, বলা হয়, পৃথিবীর ইতিহাসে সবচেয়ে দুঃসাহসী মানুষদের তালিকা করতে গেলেও সেখানে অনায়াসে চলে আসবে ইন্দ্রলাল রায়ের নাম।

১৯১৮ সালের আজকের দিনে, এই জুলাইতেই মৃত্যু বরণ করেন ইন্দ্রলাল। তাঁর জন্ম ১৮৯৮ সালে। এ হেন এক বিরল গোত্রের বাঙালিকে একালের বাঙালি আর সে ভাবে মনে রাখলেন কই?

অথচ মনে রাখার মতো কত মালমশলাই-না ছিল তাঁর স্বল্পকালীন জীবনে। রোমাঞ্চ, দুঃসাহসিকতা, ঝুঁকি নেওয়া-- এবং এর সঙ্গে মিশ্রিত এক রোম্যান্টিকতা। ১৯১৮ সালের ৬-১৮ জুলাই ইন্দ্রলাল  তাঁর জঙ্গি বিমান নিয়ে দুঃসাহসিক অভিযান পরিচলনা করেছিলেন। এই সময়ে-পর্বে তিনি মোট ৯টি জার্মান বোমারু বিমান এবং ফাইটার প্লেন বিধ্বস্ত করেন। তবে এই সংঘর্ষের জেরেই মাত্র ২০ বছর বয়সে মৃত্যু বরণ করতে হয় তাঁকে। 
    
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট  খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Kadambini Ganguly: অনন্য কাদম্বিনী! জনস্বাস্থ্যের জন্য লড়েছেন, পিতৃতন্ত্রের সঙ্গেও...

.