ভোটের মুখে বাংলায় সরকারি ভাষার স্বীকৃতি পেল Telugu

 দক্ষিণী ভাষাকেও আপন করে নিল বাংলা!

Updated By: Dec 23, 2020, 03:28 PM IST
ভোটের মুখে বাংলায় সরকারি ভাষার স্বীকৃতি পেল Telugu

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণী ভাষাকেও আপন করে নিল বাংলা! রাজ্যে এবার সরকারি ভাষার স্বীকৃতি পেল তেলেগু-ও (Telugu)। মঙ্গলবার এমনই সিদ্ধান্ত গৃহীত হল মন্ত্রিসভার বৈঠকে। নেপথ্যে কি ভোটের অঙ্ক? তেমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন: আয় বাড়াতে আরও ৯টি স্টেশনকে কর্পোরেট ব্র্যান্ডিংয়ের সিদ্ধান্ত নিল Kolkata Metro

রেলশহর খড়গপুরে (Kharagpur) দক্ষিণ ভারতীয়দের (South Indians) সংখ্যা নেহাতই কম নয়। বলা ভাল, শহরের বাসিন্দাদের একটি বড় অংশের ভাষাই তেলেগু (Telugu)। স্থানীয় বিধায়কের মাধ্যমে দক্ষিণ ভারতের এই ভাষাকে সরকারি ভাষার স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন তাঁরা। এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) বলেন, খড়গপুরের বাসিন্দাদের আবেদন মেনেই এই সিদ্ধান্ত। ফলে তেলেগুভাষীরা বাংলায় ভাষাগত সংখ্যালঘু সম্প্রদায়ের স্বীকৃতিও পেলেন। খুশির হাওয়া খড়গপুরে।

আরও পড়ুন: বাইপাসে ভয়াবহ অগ্নিকাণ্ডে ভষ্মীভূত ৩০-৩৫টি ঝুপড়ি: Firhad

উল্লেখ্য, এ রাজ্যে সরকারি ভাষা একাধিক। প্রথমে হিন্দি, উর্দু, নেপালি, গুরুমুখী, ওড়িয়া ভাষাকে সরকারি ভাষার স্বীকৃতি দেওয়া হয়েছিল। পরে তালিকায় অন্তর্ভুক্ত করা হয় রাজবংশী, কামতাপুরী, সাঁওতালিও। আর এবার যোগ হল তেলেগু (Telugu)। গোটা বিষয়টিকে অবশ্য অন্যভাবে ব্যাখ্যা করছে রাজনৈতিক মহল। তাঁদের মতে, এ রাজ্যে ভোট প্রচারে এসে অমিত শাহ (Amit Shah), জেপি নাড্ডার (JP Nadda) মতো বিজেপি (BJP) নেতারা যখন বাংলা শেখায় গুরুত্ব দিচ্ছেন, তখন তেলেগুকে (Telugu) সরকারি ভাষার স্বীকৃতি দিয়ে ভোটের লড়াইয়ে বাড়তি সুবিধা পেতে চাইছে তৃণমূল (TMC)। বলে রাখা ভালো, খড়গপুরে উপনির্বাচনে কিন্তু বড় ব্যবধানে জয় পেয়েছে তৃণমূল।

.