রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা? ডিএলইডি পরীক্ষা বাতিল-কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে শিক্ষকরা

সোমবার শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের তরফে এই মামলা দায়ের করা হয়েছে। বিচারপতি সমাপ্তি  চট্টোপাধ্যায়ের এজলাসে চলতি মাসেই এই মামলার শুনানি রয়েছে।

Updated By: Jan 14, 2019, 09:41 PM IST
রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা? ডিএলইডি পরীক্ষা বাতিল-কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে শিক্ষকরা

শ্রাবন্তী সাহা

পশ্চিমবঙ্গে  ডিএলইডি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন শিক্ষকরা। সোমবার শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের তরফে এই মামলা দায়ের করা হয়েছে। বিচারপতি সমাপ্তি  চট্টোপাধ্যায়ের এজলাসে চলতি মাসেই এই মামলার শুনানি রয়েছে।

আরও পড়ুন- মারেই ফেটেছে লিভার- মাথার খুলি, NRS-কাণ্ডে সামনে এল মর্মান্তিক সত্য

মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামীম জানান, “২০১৮ সালের ২০ এবং ২১ ডিসেম্বর ডিএলইডি পরীক্ষা হয়েছিল সারা ভারতে। মোট ১৪ লক্ষ ৫৯ হাজার শিক্ষক পরীক্ষা দিয়েছিলেন যার মধ্যে এরাজ্যে পরীক্ষা দিয়েছিলেন এক লক্ষ ৭৯ হাজার শিক্ষক। কিন্তু গত ২৫ ডিসেম্বর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (এনআইওএস ) বিজ্ঞপ্তি জারি করে শুধুমাত্র পশ্চিমবঙ্গের পরীক্ষা বাতিল করে। বিজ্ঞপ্তিতে জানানো হয় পশ্চিমবঙ্গের প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার কারণে পরীক্ষা বাতিল করা হচ্ছে।”

আরও পড়ুন- শ্রীজাতর পাশে দাঁড়িয়েও তাসলিমাকে রাজ্য ছাড়া করা নিয়ে প্রশ্ন দিলীপের!

আইনজীবীর প্রশ্ন, পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁসের কথা জানতে পেরেছিল এনআইওএস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছিল তারা। সেক্ষেত্রে আগেই পরীক্ষা কেন বাতিল করা হল না । সারাদেশে একই দিনে  এই পরীক্ষা হয়েছে। তাহলে এই রাজ্যের শিক্ষকদের ভবিষ্যৎ কি হবে? ঘটনায় রাজ্যের প্রতি কেন্দ্র সরকারের বঞ্চনার অভিযোগ তুলেছেন শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের রাজ্য সম্পাদক মইদুল ইসলাম । এই বিষয়ে রাজ্য সরকারের হস্তক্ষেপ চেয়ে সংগঠনের তরফ থেকে আগামী ২১ জানুয়ারি বিকাশ ভবনে শিক্ষা মন্ত্রীকে ডেপুটেশন দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

.