মিটার ট্যাক্সির ভাড়া বৃদ্ধি-সহ ৭দফা দাবি, মঙ্গলবার থেকে ৪৮ঘণ্টা শহরে হলুদ ট্যাক্সি ধর্মঘট

তাঁদের ২০ হাজার চালক মঙ্গলবার গাড়ি নিয়ে রাস্তায় নামবেন না।

Updated By: Aug 5, 2019, 01:50 PM IST
মিটার ট্যাক্সির ভাড়া বৃদ্ধি-সহ ৭দফা দাবি, মঙ্গলবার থেকে ৪৮ঘণ্টা শহরে হলুদ ট্যাক্সি ধর্মঘট

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার থেকে টানা ৪৮ঘণ্টা ট্যাক্সি ধর্মঘটে ‘ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি ওয়ার্কার ফেডারেশন’। তাঁদের ২০ হাজার চালক মঙ্গলবার গাড়ি নিয়ে রাস্তায় নামবেন না।

 

তাঁদের দাবি, ট্যাক্সি চালকের মৃত্যু হলে ৫লক্ষ টাকা সরকারি ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি পরিবারের একজনকে চাকরি দিতে হবে।

‘মোটর ভেহিকলস অ্যাক্ট’ ২০১৯ খারিজ করা। এই অ্যাক্টে যে জরিমানার তালিকা দেওয়া হয়েছে, তা বাতিল করতে হবে।

মিটার ট্যাক্সির ভাড়া বাড়াতে হবে। গাড়িতে উঠলেই ৩০টাকার বদলে ৪০ টাকার করতে হবে। ‘ওয়েটিং চার্জ’ ২টাকা থেকে বাড়িয়ে ৩টাকা করা হবে। পুলিসি জুলুমবাজি বন্ধ করা।

সব মিলিয়ে ৭ দফা দাবি। হলুদ ট্যাক্সির পাশপাশি মঙ্গলবার থেকে পথে নামবে না ১৫ হাজার ওলা উবের। তাঁরা পুলিশের জুলুম এবং মোটর ভেহিকলস অ্যাক্ট বাতিলের দাবিতে সিটুর ধর্মঘটকে নৈতিক সমর্থন জানিয়েছে।

কালীঘাট হাইস্কুলের উলটোদিকেই রাস্তায় পড়ে দেহ, পুলিসের ভূমিকায় ক্ষোভ

সব মিলিয়ে ধর্মঘটি গাড়ির সংখ্যা ৩৫হাজার। যাত্রীবহন ক্ষমতা দৈনিক প্রায় ১লক্ষ। অর্থাত্ মঙ্গলবার থেকে প্রায় ১লক্ষ যাত্রী পরিবহণ সমস্যায় পড়তে চলেছেন। অন্যদিকে, ওলা উবের মালিক ও চালকদের সংগঠন ‘ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’-এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, তারা এই একই ইস্যুতে চলতি মাসের ১ ও ২ তারিখ ধর্মঘটে যান। তাঁদের দাবি দাওয়া নিয়ে রাজ্য সরকার আলোচনা করছে।

এই অবস্থায় তাঁরা কাল থেকে শুরু হওয়া ধর্মঘটের নৈতিক সমর্থন করলেও পথে গাড়ি না নামানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। বিক্ষিপ্তভাবে যদি কোনও চালক রাস্তায় নেমে পরিষেবা না দিতে চান, তাঁকে জোর করা হবে না। কিন্তু সার্বিকভাবে মঙ্গলবার রাস্তায় পর্যাপ্ত ওলা উবের পাওয়া যাবে।

.