Tala Tank: নীল-সাদা রঙে টালা ট্যাঙ্ককে দেখলে চেনা দায়! জলের বিশুদ্ধতা বজায়ে বিশেষ ব্যবস্থা...

পানীয় জলের বিশুদ্ধতা ও জলাধারের স্বাস্থ্যের কথা মাথায় রেখে টালা ট্যাঙ্কে এক ধরনের বিশেষ রঙের পোচ দেওয়া হয়েছে। আটকাবে অতিবেগুনি রশ্মি, পড়বে না মরচেও...

Updated By: Apr 17, 2024, 03:56 PM IST
Tala Tank: নীল-সাদা রঙে টালা ট্যাঙ্ককে দেখলে চেনা দায়! জলের বিশুদ্ধতা বজায়ে বিশেষ ব্যবস্থা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শতাব্দী প্রাচীন টালা ট্যাঙ্কের গায়ে লাগল নতুন রঙের প্রলেপ। ১১৩ বছর বয়সে নীল-সাদা রঙে নবরূপে টালা ট্যাঙ্ক। নীল-সাদা রঙের বরফি নকশায় সেজে ওঠা ১০০ বর্গমিটার আয়তনের এই জলাধারকে এখন দেখলে চেনা দায়। প্রায় ১ লাখ ৪০ হাজার লিটার রং লেগেছে এই টালা ট্যাঙ্ককে রঙিন করে তুলতে। আর এই রঙে রয়েছে বৈশিষ্ট্য। বিশেষ এক ধরনের রং ব্যবহার করা হয়েছে টালা ট্যাঙ্ককে সাজিয়ে তুলতে।

বিশ্বের বৃহত্তম ওভারহেড জলের ট্যাঙ্ক এই টালা ট্যাঙ্ক। পানীয় জলের বিশুদ্ধতা ও জলাধারের স্বাস্থ্যের কথা মাথায় রেখে টালা ট্যাঙ্কে এক ধরনের বিশেষ রঙের পোচ দেওয়া হয়েছে। টালা ট্যাঙ্কের বাইরের দেওয়ালে যে রং দেওয়া হয়েছে, তা অতিবেগুনি রশ্মি নিরোধক। আর ভিতরের রং মরচে নিরোধক। মানে মরচে পড়বে না। একইসঙ্গে যে রং ব্যবহার করা হয়েছে, তার পুরোটাই সীসাহীন।

হাওড়া ব্রিজের পর আবার টালা ট্যাঙ্ক সীসাহীন রঙে রং করা হল। তবে এবার রং লেগেছে কয়েক গুণ বেশি পরিমাণ। কয়েক বছর ধরে ধাপে ধাপে সংস্কার করা হয় টালা ট্যাঙ্ক। প্রসঙ্গত, আগেই রাজ্য সরকারের বিভিন্ন অফিস বা শহরের রাস্তায় নীল-সাদা রঙের সঙ্গে পরিচিত হয়ে উঠেছে চোখ। এবার সেই তালিকায় নয়া সংযোজন এই টালা ট্যাঙ্ক। 

আরও পড়ুন, Jadavpur University: যাদবপুরে রাম নবমীর পুজোর অনুমতি দিয়েও তা ফিরিয়ে নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.