নার্সিংহোমে নিশ্ছিদ্র নিরাপত্তায় চিকিত্‍সাধীন সুচিত্রা

বেলভিউ নার্সিংহোমে চিকিত্‍সাধীন মাওবাদী শীর্ষনেত্রী সুচিত্রা মাহাত। তাঁকে ঘিরে হাসপাতাল চত্ত্বরে রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। হাসপাতালের বাইরেও রয়েছে কড়া পুলিসি নজরদারি।

Updated By: Mar 10, 2012, 09:46 AM IST

বেলভিউ নার্সিংহোমে চিকিত্‍সাধীন মাওবাদী শীর্ষনেত্রী সুচিত্রা মাহাত। তাঁকে ঘিরে হাসপাতাল চত্ত্বরে রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। হাসপাতালের বাইরেও রয়েছে কড়া পুলিসি নজরদারি। চিকিত্‍সক সুব্রত মৈত্রর তত্ত্বাবধানে সুচিত্রা মাহাত চিকিত্‍সাধীন রয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। আগামী ৩-৪ দিন হাসপাতালে রেখেই সুচিত্রা মাহাতর বিভিন্ন রকম শারিরিক পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে পুলিসের তরফে জানানো হয়েছে।
প্রসঙ্গত, ১৭ টি মামলা রয়েছে সুচিত্রার বিরুদ্ধে। মাওবাদীরা তথ্য ফাঁস হয়ে যাওয়ার ভয়ে আক্রমণ করতে পারে তাঁকে। তাই নাম গোপন করে আত্মসমর্পণকারী মাওবাদী নেত্রী সুচিত্রা মাহাতকে সরকারি হাসপাতালের বদলে ভর্তি করা হল বেসরকারি নার্সিংহোমে। কিছুটা নজিরবিহীনভাবেই। গত বছর ২৪ নভেম্বর বুড়িশোলের জঙ্গলে কোমরের কাছে গুলি লেগেছিল সুচিত্রার। হাতুড়ে ডাক্তারের কাছে কোনওরকমে জোড়াতালি দিয়ে চিকিত্সা হয়েছে তাঁর। সঠিক চিকিত্সা করে তাঁকে দ্রুত সুস্থ করার পাশাপাশি সরকারি নিয়ম মেনে তার কিছু রুটিন শারিরিক পরীক্ষা হবে বলে জানানো হয়েছে সরকারি সূত্রে।
যে কোনও আত্মসমর্পণকারীর ক্ষেত্রেই রুটিন এই পরীক্ষাগুলি হয়। পুলিস সূত্র জানা গিয়েছে, বিশিষ্ট চিকিত্সক সুব্রত মৈত্রর তত্ত্বাবধানে বেলভিউ নার্সিংহোমের ৪ তলায় একটি আইসোলেটেড কেবিনে ছদ্মনামে ভর্তি করা হয়েছে শীর্ষ মাওবাদী নেত্রীকে। নার্সিংহোমের অন্য রোগী বা তাদের আত্মীয় তো বটেই, নিরাপত্তার কঠিন ঘেরাটোপ পেরিয়ে তাঁর ধারেকাছে যাওয়ার অধিকার নেই কারও। হাতে গোনা উচ্চপদস্থ কিছু পুলিসকর্মী ছাড়া। শুক্রবার সন্ধে সাড়ে ৭টা নাগাদ সুচিত্রা মাহাতকে ছদ্মনামে ভর্তি করা হয়েছে বেলভিউ নার্সিংহোমে।

.