দক্ষিণ কলকাতায় জয়ী সুব্রত বক্সী, কংগ্রেসকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর

কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রে বিপুল ভোটে জয়ী হলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী সুব্রত বক্সী। এবার ভোটের হার কম হলেও জয়ের ব্যবধানে গতবারের রেকর্ডকে ছাপিয়ে গেছেন সুব্রত বক্সী।

Updated By: Dec 4, 2011, 09:34 AM IST

কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিপুল ভোটে জয়ী হলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী সুব্রত বক্সী। এবার ভোটের হার কম হলেও জয়ের ব্যবধানে গতবারের রেকর্ডকে ছাপিয়ে গিয়েছেন তিনি। গতবারের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় জিতেছিলেন ২ লক্ষ ১৯ হাজারের কিছু বেশি ভোটে। এবার ৫২ শতাংশ ভোট পড়লেও তৃণমূল প্রার্থী ২ লক্ষ ৩০ হাজারের বেশি ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বী ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে পিছনে ফেলে দিয়েছেন। তবে সাতটি বিধানসভা কেন্দ্রেই ভোট বেড়েছে বামেদের।
ভোটগ্রহণ হয়েছিল গত বুধবার। উপনির্বাচনে ভোটদানের হার ছিল চোখে পড়ার মতো
কম। ভোট পড়েছিল বাহান্ন শতাংশের কাছাকাছি।  সেই কলকাতা দক্ষিণ লোকসভা
কেন্দ্রে বিপুল ভোটে জয়ী হলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী সুব্রত বক্সী।

রবিবার সকালে গণনা শুরু হওয়ার পর থেকেই নিকটতম প্রতিদ্বন্দ্বী বামফ্রন্ট প্রার্থী ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের থেকে অনেকটাই এগিয়ে গিয়েছিলেন সুব্রতবাবু। বেলা যত বেড়েছে, ততই বেড়েছে ব্যবধান। শেষ পর্যন্ত ২ লক্ষ ৩০ হাজার ৯৯ ভোটে জয়ী হয়েছেন সুব্রত বক্সী।
সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্র। এবারের
উপনির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পর সিপিআইএম নেতা রবীন দেব জানিয়েছেন,
২০১১ বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে সাতটি বিধানসভাতেই সিপিআইএমের ভোট
বেড়েছে।

অন্য দিকে দক্ষিণ কলকাতা কেন্দ্রের ফল প্রকাশের প্রকাশের পরই ফের জোট শরিক কংগ্রেসের গায়ে কার্যত বিশ্বাসঘাতকতার তকমা এঁটে দিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরাসরি নাম না করে, আজ ফের জোট শরিককে কটাক্ষ করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর অভিযোগ, গত লোকসভা নির্বাচনে নির্দল প্রার্থী দাঁড় করিয়ে সিপিআইএমের সুবিধা করে দিয়েছিল তাঁদেরই জোটসঙ্গী। তাঁর এই মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক জল্পনা।
গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট গড়ে লড়েছিল তৃণমূল কংগ্রেস। সেসময় দীর্ঘ টানাপোড়েনের পর কংগ্রেসকে ৪২ টির মধ্যে মাত্র ১৪টি আসন ছেড়েছিল তৃণমূল।
সেই জোট সমীকরণ নিয়ে কংগ্রেসের অন্দরেই তীব্র ক্ষোভ দানা বেঁধেছিল। এই জোটকে আত্মত্যাগ বলতেও কুণ্ঠা করেনি কংগ্রেসের একাংশ। দীর্ঘদিন পর ফের লোকসভা ভোটের প্রসঙ্গে টেনে জোটসঙ্গীর বিরুদ্ধে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়।
 
কিন্তু, কেন এতদিন পর ফের এ ধরনের মন্তব্য তাঁর?
ওয়াকিবহাল মহলের মতে, কংগ্রেসের সঙ্গে সুপরিকল্পিতভাবে দূরত্ব তৈরি করতে চাইছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। এই মুহূর্তে দুর্নীতি, মূল্যবৃদ্ধির মতো একাধিক সমস্যায় জর্জরিত কেন্দ্র। এই অবস্থায় কেন্দ্রের কোনো দায় বা দায়িত্বই নিতে চাইছে না তৃণমূল। তাই নতুন করে সুর চড়া করে সেই দূরত্বটাই সম্ভবত আরও স্পষ্ট করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

.