কলকাতায় আলকায়দা! গ্রেফতার ২ জঙ্গি

এসটিএফ -এর দাবি, বছর দেড়েক আগে বাংলাদেশ সীমান্ত পার করে এরাজ্যে ঢোকে দুজন। কিছুদিন আগে সেন্ট্রাল আইবি থেকে এনিয়ে সুনির্দিষ্ট ইনপুট আসে এসটিএফ-র কাছে। তারপর থেকেই চলছিল কড়া নজরদারি।

Updated By: Nov 21, 2017, 09:16 PM IST
কলকাতায় আলকায়দা! গ্রেফতার ২ জঙ্গি

নিজস্ব প্রতিবেদন: কলকাতায় আলকায়দা জাল! অবাক হলেন তাই না! তালিবানের ছায়া সদূর কলকাতাতে থাবা বসাবে, এটা জেনে গোয়েন্দারাই অবাক হয়েছেন। আলকায়দা জঙ্গি সন্দেহে কলকাতা থেকে গ্রেফতার করা হয়েছে ২ জঙ্গিকে। সঙ্গে এক অস্ত্র ব্যবসায়ীও।

বছর ছাব্বিশের সামসেদ মিঞা ওরফে তনভির এবং ২৫ বছর বয়সী রিয়াজুল ইসলাম ওরফে সুমনকে আলকায়দা জঙ্গি সন্দেহে গ্রেফতার করা হয়। দু' জনেই বাংলাদেশি বলে জানা গিয়েছে। পাশাপাশি বসিরহাটের মনোতোষ দে ওরফে মনা-কে অস্ত্র পাচারকারী অভিযোগে গ্রেফতার করা হয়েছে। কলকাতা স্টেশনে এসটিএফ গ্রেফতার করে তাদের। এসটিএফ -এর দাবি, বছর দেড়েক আগে বাংলাদেশ সীমান্ত পার করে এরাজ্যে ঢোকে দুজন। কিছুদিন আগে সেন্ট্রাল আইবি থেকে এনিয়ে সুনির্দিষ্ট ইনপুট আসে এসটিএফ-র কাছে। তারপর থেকেই চলছিল কড়া নজরদারি। এসটিএফ সূত্রে খবর, বসিরহাটের বাসিন্দা মনোতোষের কাছে অস্ত্র কেনার ছক ছিল দুই বাংলাদেশির। মঙ্গলবার কলকাতা স্টেশনে দেখা করার প্ল্যান হয়। সেখানেই তিনজনকে হাতেনাতে পাকড়াও করে এসটিএফ।

আরও পড়ুন- আসন ভরাতে রাজ্যের প্রস্তাবে রাজি প্রেসিডেন্সির উপাচার্য?

পরিকল্পনা কী?

রাজ্যে আলকায়দার কোনও অস্তিত্ব ছিল না। সাম্প্রতিককালে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর প্রভাব পূর্ব ভারতেই। গত তিনবছরে আইএস -এর তিন সদস্যকে রাজ্য থেকে গ্রেফতার করা হয়েছে। খাগড়াগড়কাণ্ডের পর বোঝা যায় যারা আইএসআইএস সঙ্গে সংযুক্ত সংগঠন এখানে সক্রিয়। গোয়েন্দারা জানাচ্ছেন, আইএস শক্তি হারাচ্ছে আন্তর্জাতির ক্ষেত্রে। সারা বিশ্বে ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে আল কায়দাও। সেখানে তারা টার্গেট করেছে পশ্চিমবঙ্গকে। এবার তারা আল কায়দার দিকে ঝুঁকছে। আইএস ও রাজ্যে ঢোকার চেষ্টা করে বাংলাদেশের পথ ধরে মাটি শক্ত করার চেষ্টা করছে।

আরও পড়ুন- শাসককে চ্যালেঞ্জ দিয়ে জানুয়ারিতেই ব্রিগেড ভরাতে চায় বিজেপি

.