মুকুলে বিনাশ আটকাতে সোমবারই সম্ভবত সুপ্রিম কোর্টের স্মরণাপন্ন রাজ্য

সুপ্রিম কোর্টের নজরদারিতে সারদা-কাণ্ডের সিবিআই তদন্তের দাবিতে মামলার তোড়জোড় চলছে। তবে, শীর্ষ আদালতে আবেদন করার আগে সবদিক খতিয়ে দেখে নিতে চাইছে শাসক শিবির। আজ দিল্লি থেকে ফিরেছেন মুকুল রায়। দলনেত্রীর সঙ্গে কথা সেরে আগামিকাল বা সোমবার ফের দিল্লি যাবেন তিনি।

Updated By: Jan 17, 2015, 09:09 PM IST
মুকুলে বিনাশ আটকাতে সোমবারই সম্ভবত সুপ্রিম কোর্টের স্মরণাপন্ন রাজ্য

ব্যুরো: সুপ্রিম কোর্টের নজরদারিতে সারদা-কাণ্ডের সিবিআই তদন্তের দাবিতে মামলার তোড়জোড় চলছে। তবে, শীর্ষ আদালতে আবেদন করার আগে সবদিক খতিয়ে দেখে নিতে চাইছে শাসক শিবির। আজ দিল্লি থেকে ফিরেছেন মুকুল রায়। দলনেত্রীর সঙ্গে কথা সেরে আগামিকাল বা সোমবার ফের দিল্লি যাবেন তিনি।

সামনের সপ্তাহের গোড়াতেই রাজ্য সরকারের তরফে সুপ্রিম কোর্টে দায়ের হতে পারে মামলা। সারদা-কাণ্ডের সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার সময় শীর্ষ আদালত বলেছিল, প্রয়োজনে তারা এই তদন্তের ওপর নজরদারি করবে। নতুন মামলায় না গিয়ে এই বক্তব্যের প্রসঙ্গ টেনেই আবেদন করার ভাবনা চলছে শাসক শিবিরে। সেক্ষেত্রে, শীর্ষ আদালতে বলা হবে, এখন সেই নজরদারির সময় এসেছে। কারণ, রাজনৈতিক উদ্দেশ্যে কাজ করছে সিবিআই।

সুপ্রিম কোর্টে রাজ্য সরকার বলতে পারে, সিদ্ধার্থনাথ সিং-এর মতো বিজেপি নেতারা যখন যাঁর নাম করছেন ঠিক সেই ক্রমান্বয়েই শাসকদলের নেতা-মন্ত্রীদের গ্রেফতার বা সমন ধরাচ্ছে সিবিআই।

ডেকে পাঠিয়ে সিবিআই কী প্রশ্ন করবে তা আগাম জেনে যাচ্ছে সংবাদমাধ্যম।

শীর্ষ আদালত সব চিটফাণ্ডের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিলেও সারদা বাদে অন্য সংস্থাগুলিকে নিয়ে সিবিআই সেভাবে মাথা ঘামাচ্ছে না ।

যুক্তি সাজানোর পর্ব যেমন চলছে তেমনই কয়েকটি বিষয় কপালে ভাঁজও ফেলছে।  

সিবিআই তদন্ত নিয়ে রাজ্য সরকারের বিরোধিতার বিষয়গুলির আইনি গ্রহণযোগ্যতা কতটা তা নিয়ে সরকারের সংশয় রয়েছে।

চিটফান্ডের বিরুদ্ধে সিবিআই তদন্তে পশ্চিমবঙ্গ ছাড়া অন্য কোনও রাজ্য বিরোধিতা করেনি। সেই তদন্ত নিয়ে ফের সুপ্রিম কোর্টে প্রশ্ন তুললে আর একবার মুখ পুড়বে না তো?

 

.