স্বনির্ভর গোষ্ঠীর অনুদান বাড়াল রাজ্য সরকার

স্বনির্ভর গোষ্ঠীতে সরকারি অনুদান ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করল রাজ্য সরকার। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। স্বনির্ভর গোষ্ঠীর নতুন নামকরণ করেছেন তিনি। নাম দিয়েছেন আনন্দধারা। স্বনির্ভর প্রকল্পের আওতায় উত্‍পাদিত পণ্য বিক্রির সমস্যা মেটানোর জন্য সরকার উদ্যোগী হবে বলে জানিয়েছেন তিনি।

Updated By: May 17, 2012, 05:46 PM IST

স্বনির্ভর গোষ্ঠীতে সরকারি অনুদান ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করল রাজ্য সরকার। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। স্বনির্ভর গোষ্ঠীর নতুন নামকরণ করেছেন তিনি। নাম দিয়েছেন আনন্দধারা। স্বনির্ভর  প্রকল্পের আওতায় উত্‍পাদিত পণ্য বিক্রির সমস্যা মেটানোর জন্য সরকার উদ্যোগী হবে বলে জানিয়েছেন তিনি।
রাজ্যে স্বনির্ভর গোষ্ঠীতে সরকারি অনুদানের পরিমাণ ১০ শতাংশ বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন পর্যন্ত এই সরকারি অনুদানের পরিমাণ ছিল ২০ শতাংশ। এখন তা বেড়ে হল ৩০ শতাংশ। ২০১০-১১ সালে স্বনির্ভর গোষ্ঠীতে বামফ্রন্টের সময়ে ভর্তুর্কির পরিমাণ ছিল একশ ৪৫ কোটি টাকা। স্বনির্ভর প্রকল্পে বরাদ্দ ছিল ১৬০ কোটি। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার ফলে স্বনির্ভর গোষ্ঠীর ক্ষেত্রে বাড়তি খরচ হবে ৩০ কোটি টাকা।  
কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে ২০০৬ সালে পথ চলা শুরু করেছিল স্বনির্ভর গোষ্ঠী। কয়েক বছরের মধ্যেই অন্যান্য রাজ্যকে পিছনে ফেলে এক নম্বর স্থান দখল করে নেয় পশ্চিমবঙ্গ। ২০১১ সালে মার্চ মাস পর্যন্ত হিসেব অনুযায়ী রাজ্যের এক কোটিরও বেশি মহিলা যুক্ত আছেন এই প্রকল্পের সঙ্গে। গ্রামীণ অর্থনীতিতে এই স্বনির্ভর গোষ্ঠী বিরাট পরিবর্তন আনলেও, বিপননের ক্ষেত্রে কিছু সমস্যা সেদিনেও ছিল আজও রয়েছে। বামফ্রন্টের শেষ বাজেটে স্বনির্ভর গোষ্ঠীর বাজার তৈরির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। কিন্তু কাজ এগোয়নি। সেই সমস্যা আজও মেটেনি।

.