দিল্লিকেও ছাড়িয়ে যাচ্ছে কলকাতার দূষণের মাত্রা, মেয়রের উদ্যোগে গঠিত হল অ্যাডভাইজারি কমিটি

 অবাক লাগলেও নয়া দিল্লিকেও বায়ুদূষণের নিরিখে ছাড়িয়ে গিয়েছে কলকাতা। 

Updated By: Nov 5, 2019, 06:47 PM IST
দিল্লিকেও ছাড়িয়ে যাচ্ছে কলকাতার দূষণের মাত্রা, মেয়রের উদ্যোগে গঠিত হল অ্যাডভাইজারি কমিটি

নিজস্ব প্রতিবেদন: দিল্লির দূষণ নিয়ে চিন্তিত দেশ। সুপ্রিম কোর্টের বিচারপতিও এ বিষয়ে পাঞ্জাব ও হরিয়ানার সরকারের অকর্মণ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। কিন্তু, খোদ কলকাতাতেও ধীরে ধীরে চরম পর্যায়ে পৌঁছচ্ছে বায়ুদূষণের মাত্রা। দিল্লির পরিস্থিতিতে পৌঁছে যেতে যে কলকাতার আর খুব বেশি দেরি নেই, তা স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন আবহাওয়াবিদরা। এক বেসরকারি পোর্টালের রিপোর্ট অনুযায়ী মঙ্গলবার বায়ুদূষণের নিরিখে দিল্লিকেও ছাড়িয়ে গিয়েছে কলকাতা। পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যাওয়ার আগেই তাই সাবধানতা অবলম্বনের সিদ্ধান্ত নিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর পরিকল্পনা অনুযায়ী বিশেষজ্ঞ ও পরিবেশবিদদের নিয়ে গঠিত হল বিশেষ অ্যাডভাইসারি কমিটি। শহরের দূষণের মাত্রা কীভাবে আয়ত্তের মধ্যে রাখা যায়, সে বিষয়ে পরামর্শ দেওয়াই হবে এই কমিটির মূল লক্ষ্য। কমিটির চেয়ারম্যানের দায়িত্ব সামলাবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক অনিরুদ্ধ মুখার্জি। কমিটিতে থাকছেন আইআইটি খড়গপুর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও।

বায়ু দূষণ সূচক(Air Quality Index) দিয়ে বায়ুতে দূষণের মাত্রা ব্যাখ্যা করা হয়। সেই সূচকের মাত্রা যদি থাকে ০-৫০-এর মধ্যে, তবে সেটাকে ভাল(Good) মনে করা হয়। অন্যদিকে ২০১-৩০০-কে খুবই অস্বাস্থ্যকর এবং ৩০১-৫০০-কে বিপদজনক বলা হয়। ১৫১-২০০-এর মাত্রাকে অস্বাস্থ্যকর মনে করা হয়।

Image result for aqi

কলকাতার বিভিন্ন অংশে মঙ্গলবার বায়ুর দূষণের সূচকের মাত্রা ১৮০ থেকে ১৯০-এর আশেপাশে ঘোরাফেরা করছে। এক বায়ু দূষণ সূচক পোর্টাল অনুযায়ী মঙ্গলবার ভিক্টোরিয়া চত্ত্বরে বায়ুর দূষণের সূচকের মাত্রা ১৮৯। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের কাছে সেই মাত্রা ১৯১। হাওড়ার ঘুসুড়ির বায়ুর দূষণের সূচকের মাত্রা ২৪৪। 

তুলনামূলকভালে মঙ্গলবার নয়া দিল্লির বিভিন্ন অংশে এই মাত্রা ঘোরাফেরা করছিল ১৪০-১৭০-এর আশেপাশে। অবাক লাগলেও নয়া দিল্লিকেও বায়ুদূষণের নিরিখে ছাড়িয়ে গিয়েছে কলকাতা।  

.