আজাদি কা অমৃত মহোৎসবে মহাকাশে ন্যানো স্যাটেলাইট পাঠাচ্ছে সাউথ পয়েন্ট

South Point High School, Nano Satellite : সাউথ পয়েন্ট হাইস্কুল তার ন্যানো স্যাটেলাইটের পাশাপাশি একটি মহাকাশ পরীক্ষাগার তৈরির কথাও ঘোষণা করেছে। এই ঘটনাটি স্কুলটির ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। এবং এটি স্কুলে বিজ্ঞান-ভিত্তিক শিক্ষা এবং অভিজ্ঞতা-ভিত্তিক শিক্ষার উপর আরও জোর দেওয়ার পরিসর তৈরি করবে বলে মনে করা হচ্ছে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ প্রজন্মকেও এই ঘটনা উৎসাহিত করবে বলে মনে করা হচ্ছে।

Updated By: Aug 5, 2022, 05:48 PM IST
আজাদি কা অমৃত মহোৎসবে মহাকাশে ন্যানো স্যাটেলাইট পাঠাচ্ছে সাউথ পয়েন্ট
—প্রতীকী ছবি।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসের উদযাপনে এক বিশেষ কৃতিত্ব অর্জন করতে চলেছে কলকাতার সাউথ পয়েন্ট হাইস্কুল। তারা মহাকাশে পাঠাচ্ছে ন্যানো স্যাটেলাইট, পাশাপাশি একটি স্পেসল্যাব তৈরির কথাও ঘোষণা করেছে। সাউথ পয়েন্ট হাইস্কুল তাদের প্রতিষ্ঠার ৭০ তম বছরের প্রাক্কালে এবং ভারতের স্বাধীনতার ৭৫ তম বছরে স্কুলের ন্যানো স্যাটেলাইট উৎক্ষেপণের কথা ঘোষণা করল, যা মহাকাশে পা রাখার জন্য প্রস্তুত। এর নাম দেওয়া হয়েছে PriyamvadaSat। ২ অগাস্ট, মঙ্গলবারে এ বিষয়ে একটি চুক্তি হয়েছে। ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশনের (ITCA) তরফে ড. এল.কে. ভি. মুরলীকৃষ্ণ রেড্ডি এবং সাউথ পয়েন্ট হাইস্কুলের তরফে কৃষ্ণ দামানির মধ্যে চুক্তিটি সম্পাদিত হয়েছে। ITCA ২৫ জন ছাত্রকে লঞ্চ স্যাটেলাইট উৎক্ষেপণের দায়িত্ব অর্পণ করেছে। প্রকল্পটি আজাদি কা অমৃত মহোৎসবের একটি অংশ। প্রকল্পটির তত্ত্বাবধানে থাকছে ISRO। স্যাটেলাইটটির নামকরণ করা হয়েছে প্রয়াত প্রিয়ংবদা বিড়লার স্মৃতিতে। স্যাটেলাইটটি শ্রীহরিকোটা থেকে ৯ মাস পরে উৎক্ষেপণ করা হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Asteroid 2022: কুতুব মিনারের চেয়ে ৬ গুণ বড় ধূমকেতু ধেয়ে আসছে পৃথিবীতে! সতর্ক করল নাসা...

সাউথ পয়েন্ট হাইস্কুলের ট্রাস্টি কৃষ্ণ দামানি বলেন, এই প্রকল্প সাউথ পয়েন্ট হাইস্কুলের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। এটি স্কুলে বিজ্ঞান-ভিত্তিক শিক্ষা এবং অভিজ্ঞতা-ভিত্তিক শিক্ষার উপরও আরও জোর দেওয়ার পরিসর তৈরি করবে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ প্রজন্মকেও এই ঘটনা উৎসাহিত করবে বলে তিনি মনে করেন। স্কুলটি বর্তমানে একটি পুনর্বাসন প্রকল্প হাতে নিচ্ছে এবং আশা করা হচ্ছে, ২০২৪ সালের মধ্যে মুকুন্দপুরে ৬.৬৫ একর জমির উপর সাউথ পয়েন্ট তাদের অতি-আধুনিক প্রিয়ংবদা বিড়লা ক্যাম্পাসে বর্তমান ক্যাম্পাসের শিক্ষার্থীদের স্বাগত জানাতে পারবে।

মউটি SPHS এবং ITCA-এর মধ্যে স্বাক্ষরিত হয়েছে। এতে PriyamvadaSat নামের ন্যানো স্যাটেলাইটির প্রস্তাবিত নকশা, এর শক্তি-সামর্থ্য ইত্যাদির বিস্তারিত তথ্য ও পর্যালোচনা অন্তর্ভুক্ত হয়েছে। প্রকল্পটির সঙ্গে যুক্ত থাকছে মহাকাশ বিভাগ, ভারত সরকার, ISRO, IN-SPACE এবং NSIL। তবে ISRO গোটা প্রজেক্টটি মনিটরিং করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.