কৃষির স্বার্থে সংশোধন হয়েছে অনেক আইনের

কৃষি ক্ষেত্রের উন্নতির স্বার্থে  গত চার বছরে সংশোধন করা হয়েছে অনেক কৃষি আইন। ২০১৪ সালে সংশোধন করা হয় 'এগ্রিকালচার প্রডিউস মার্কেটিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৭২'। নতুন আইন অনুযায়ী তৈরি করা হয় জেলা চালিত মার্কেট কমিটি।

Updated By: Mar 11, 2016, 03:23 PM IST
কৃষির স্বার্থে সংশোধন হয়েছে অনেক আইনের

ওয়েব ডেস্ক: কৃষি ক্ষেত্রের উন্নতির স্বার্থে  গত চার বছরে সংশোধন করা হয়েছে অনেক কৃষি আইন। ২০১৪ সালে সংশোধন করা হয় 'এগ্রিকালচার প্রডিউস মার্কেটিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৭২'। নতুন আইন অনুযায়ী তৈরি করা হয় জেলা চালিত মার্কেট কমিটি। ভেঙে ফেলা হয় সাবডিভিশনাল স্তরের মার্কেটিং কমিটি। সবজি, আলু, পেঁয়াজ, পোল্ট্রি, ফল থেকে তুলে দেওয়া হয় মার্কেট লেভি। শুরু হয়েছে 'আমার ফসল আমার গোলা' প্রকল্প। এই প্রকল্পের আওতায় লাভের অংকের সবটাই সোজা ঢুকবে কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এছাড়া রাজ্য সরকারের উদ্যোগে চালু হয়েছে আরও কিছু প্রকল্প। আমার ফসল আমার গাড়ি, আমার ধান আমার চাতাল ইত্যাদি।

রাজ্য সরকারের উদ্যোগে কৃষকদের জন্য শুরু হয়েছে সুফল বাংলা প্রকল্প। গ্রামাঞ্চলের যুবকদের এগিয়ে নিয়ে যেতে তাদের দেওয়া হয়েছে প্রশিক্ষণ। ২১৬২ জন এখনও পর্যন্ত এই প্রশিক্ষণ পেয়ে উপকৃত হয়েছে। ১২টি কৃষক বাজারও তৈরি করা হয়েছে রাজ্যে। ২০১৬-র মধ্যে আরও ১৬০টি কৃষক বাজার তৈরি হবে।  

পড়ুন বিশ্ব বাংলার উদ্যোগে আবার ফিরে আসছে তালপাতার সেপাই

.