WB Police Requirement: নিয়োগে বেনিয়ম, কনস্টেবল পদের প্যানেল বাতিল SAT-র

'নিয়ম যে মানা হয়নি, তা পরিষ্কার', জানাল ডিভিশন বেঞ্চ।

Updated By: Jan 28, 2022, 08:00 PM IST
WB Police Requirement:  নিয়োগে বেনিয়ম, কনস্টেবল পদের প্যানেল বাতিল SAT-র

নিজস্ব প্রতিবেদন: ফের নিয়োগে বেনিয়ম। ভবানীভবনের সামনে বিক্ষোভও দেখিয়েছিলেন কর্মপ্রার্থীরা। রাজ্য পুলিসের (WB Police) কনস্টেবল (Constable) পদের চূড়ান্ত প্যানেল বাতিল করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (SAT)। স্যাটের চেয়ারম্যান সৌমিত্র পালের ডিভিশন বেঞ্চ জানাল, এই নিয়োগে নিয়ম যে মানা হয়নি, তা পরিষ্কার। আদালতের কাছে উপযুক্ত প্রমাণ রয়েছে।

ঘটনার সূত্রপাত ২০১৯ সালে। সেবছর রাজ্য পুলিসের  ৮৪১৯ পদে কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়। এরপর যথারীতি লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ নেওয়া হয় কর্মপ্রার্থীদের। কাদের নিয়োগ করা হবে? চূড়ান্ত প্যানেল প্রকাশিত হয় ২০২০ সালের ১৫ অক্টোবর। এমনকী, সেই প্যানেলের ভিত্তিতে ইতিমধ্যেই চাকরিতে যোগ দিয়েছেন  ১৮৭১ জন।

আরও পড়ুন: KMC: 'প্রয়োজনে কাউন্সিলরদের মাইনে বন্ধ করে পেনশন দিন', দাবি BJP-র; ম্যায় হুঁ না: ফিরহাদ

এদিকে আবার রাজ্য পুলিসে কনস্টেবল পদে নিয়োগে সংরক্ষণ নীতি না মানার অভিযোগ ওঠে। স্রেফ বিকাশভবনের সামনে বিক্ষোভই নয়, স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালে (SAT) মামলা করেন ৩৭৫ জন কর্মপ্রার্থী। ফলে চূড়ান্ত প্যানেলে নাম থাকা সত্ত্বেও নিয়োগ আটকে যায়  ৬৫৪৮ জনের। এদিন পুরো প্যানেলটাই বাতিল হয়ে গেল। স্যাটের চেয়ারম্যান সৌমেন পালের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, বিজ্ঞপ্তি অনুযায়ী সংরক্ষণ নীতি কেন মানা হয়নি, তার কোনও সদুত্তর দিতে পারেনি পাবলিক সার্ভিস কমিশন (PSC)। ফলে নিয়ম মেনে যে এই নিয়োগ হয়নি, তা পরিষ্কার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.