সারদাকাণ্ডে ইডির তদন্ত শেষের পথে, তালিকায় রয়েছে কুণাল সহ একাধিক মন্ত্রীর নাম

Updated By: Sep 6, 2014, 10:04 AM IST
সারদাকাণ্ডে ইডির তদন্ত শেষের পথে, তালিকায় রয়েছে কুণাল সহ একাধিক মন্ত্রীর নাম

কলকাতা: সারদাকাণ্ডে চার্জশিট পেশের  জন্য নামের প্রাথমিক তালিকা তৈরি করেছে ED বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।  তালিকায়  কুণাল ঘোষসহ তিন সাংসদ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যের এক মন্ত্রীর নাম থাকার সম্ভাবনা রয়েছে । নাম থাকছে সুদীপ্ত সেন, পিয়ালি সেন, দেবযানী মুখোপাধ্যায়, সোমনাথ দত্ত ও শান্তনু ঘোষের । এছাড়া থাকছে  বেশ কয়েকজন ব্যাঙ্ককর্তার নামও। ইডির তদন্তে উঠে এসেছে বহু রাজনীতিকের ভূমিকাও।

সারদা কাণ্ডে ইডির তদন্ত প্রায় শেষ পর্যায়ে। এবার চার্জশিট পেশের পালা। সারদা কাণ্ডে ৩৫ জনের সম্ভাব্য তালিকা তৈরি করেছে ইডি। তালিকা দিল্লিতে ইডির সদর দফতরে পাঠানো হবে। তালিকায় যাদের নাম পাঠানো হচ্ছে, সারদা কাণ্ডে আর্থিক নয়ছয়ে তাদের কী ভূমিকা ছিল তাও রিপোর্টে উল্লেখ রয়েছে। পাঠানো হচ্ছে সেই সংক্রান্ত নথিও। সম্ভাব্য তালিকায় কাদের কাদের নাম থাকছে দেখে নেওয়া যাক একনজরে। তালিকায় নাম থাকছে এক মন্ত্রীর। সারদার সঙ্গে সম্পত্তি কেনাবেচায় নাম জড়িয়েছে ওই মন্ত্রীর। তালিকায় কুণাল ঘোষ সহ তিন সাংসদের নাম থাকার সম্ভাবনা রয়েছে।নাম থাকছে এক বিশিষ্ট বুদ্ধিজীবী ও  এক প্রাক্তনকেন্দ্রীয় মন্ত্রীর। তালিকায় আছে বেশকিছু ব্যাঙ্ক অফিসারের নাম।  

এমাসের শেষেই চুড়ান্ত তালিকা তৈরি করে ফেলবে ইডি। এরআগেই ইডির কলকাতা অফিস থেকে একটি সাতাশ পাতার রিপোর্ট পাঠানো হয়েছে দিল্লিতে ইডির সদর দফতরে।  রিপোর্টে বলা হয়েছে চব্বিশশো ষাট কোটি টাকা সারদা গোষ্ঠী বাজার থেকে তুলেছিল। যার মধ্যে আঠারোশো তেষট্টি কোটি টাকাই ফেরত দেওয়া হয়নি।  আমানতকারী ও এজেন্টদের ফেরত দেওয়া হয়েছে পাঁচশো সাতানব্বই কোটি।

সারদা কাণ্ডে আর্থিক নয়ছয়ের হিসেব বের করাই ইডির তদন্তের মূল লক্ষ্য ছিল।  গায়েব হওয়া আঠারোশো তেষট্টি কোটি টাকার মধ্যে সাড়ে তিনশো কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। এক হাজার পাঁচশো তেরকোটি টাকার এখনও কোনও হিসাব পায়নি ইডি। ইডির পাঠানো এই তালিকায় যাদের নাম আছে তাদের মাধ্যমেই এই হদিশ না মেলা মাধ্যমেই অর্থের নয়ছয় হয়েছে বলে মনে করছে ইডি। ইডি প্রাথমিক চার্জশিট পাঠালেও তদন্ত কিন্তু এখানেই শেষ হচ্ছে না। সাপ্লিমেন্টারি চার্জশিটের পথ খোলা রাখছে ইডি। এরপরে তদন্তে যাদের নাম উঠে আসবে তাদের নাম থাকবে ওই সাপ্লিমেন্টারি চার্জশিটে।  চার্জশিটে যাদের নাম থাকবে তাদের সকলকেই  প্রিভেনশন অফ মানি ল্যান্ডারিং অ্যাক্টে অভিযুক্ত করা হবে অর্থাত এরা প্রত্যেকেই সরাসরি আর্থিক নয়ছয়ে যুক্ত। এছাড়াও গত দেড়বছর ধরে যে ইডি যে তদন্ত চালিয়েছে সন্দেহভাজন ব্যক্তিদের মধ্যে উঠে এসেছে দেবব্রত সরকার, অসমের ব্যবসায়ী রাজেশ বাজাজ,এরাজ্যের তিনজন শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা সহ আরও বেশকিছু লোকের নাম। তাদের নামের তালিকা সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হবে। তাদের ভূমিকা খতিয়ে দেখবে সিবিআই।

 

 

.