বিমানবন্দরের বিপদ

কোথাও উঁচু গাছের সারি, কোথাও মোবাইল টাওয়ার, কোথাও বা গগনচুম্বি অট্টালিকা। এমনকি কারখানার চিমনির কারণেও যে কোনও দিন ঘটতে পারে বড় ধরনের বিমান দুর্ঘটনা। দমদম বিমানবন্দর লাগোয়া পুরসভাগুলিকে এই ব্যাপারে সম্প্রতি সতর্কও করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

Updated By: May 16, 2012, 04:16 PM IST

কোথাও উঁচু গাছের সারি, কোথাও মোবাইল টাওয়ার, কোথাও বা গগনচুম্বি অট্টালিকা। এমনকি কারখানার চিমনির কারণেও যে কোনও দিন ঘটতে পারে বড় ধরনের বিমান দুর্ঘটনা। দমদম বিমানবন্দর লাগোয়া পুরসভাগুলিকে এই ব্যাপারে সম্প্রতি সতর্কও করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। সমস্যার গুরুত্ব বুঝে রাজ্যের স্বরাষ্ট্র সচিবের উপস্থিতিতে উচ্চ পর্যায়ের বৈঠকও হয়েছে মহাকরণে।  
দমদমে বিমান ওঠানামার ক্ষেত্রে মধ্যমগ্রাম, উত্তর দমদম এবং রাজারহাট-গোপালপুর পুরসভা এলাকার গুরুত্ব অত্যন্ত বেশি। কারণ রানওয়েতে নামার বা রানওয়ে থেকে ওড়ার সময়ে এইসব অঞ্চলে আকাশযানের মাটির কাছাকাছি চলে আসে। সেক্ষেত্রে বিমানের গতিপথে কোনও বাধা থাকলে দুর্ঘটনার আশঙ্কা থেকেই যায়। এক্ষেত্রে এই তিন পুরসভার সামনে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে দীর্ঘ নারকেল, সুপারি গাছ। উঁচু মোবাইল টাওয়ারও বসানো হচ্ছে যত্রতত্র। রাজারহাট গোপালপুর পুরসভা এলাকায় ঘেঁষা অঞ্চলে আকাশচুম্বি বাড়ির সারি বিমানবন্দর কর্তৃপক্ষের কপালে সবচেয়ে বেশি ভাঁজ ফেলেছে। পুরপ্রধারও অবশ্য এই সমস্যা নিয়ে বেশ চিন্তিত।
 

টাওয়ার, বাড়ি, গাছ তো রয়েছেই, এমনকি বাগুইআটির কাছে লোকনাথ মন্দিরের পাশের একটি কারখানার চিমনিও বিপদের কারণ হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। এই আশঙ্কা থেকেই কর্তৃপক্ষ সম্প্রতি রাজ্য সরকারের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করে। তারপরেই, সংশ্লিষ্ট পুরসভাগুলিতে নির্দিষ্ট এলাকার গাছ, বাড়ি, টাওয়ারের তালিকা পাঠানো হয়। একইসঙ্গে এইগুলির ক্ষেত্রে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার আবেদনও করেছে এয়ারপোর্ট অথরিটি। বিমানচালকরা জানালেন, বিমানবন্দরের আশেপাশে বড় বাড়ি থাকলে দূর থেকে রানওয়ে ঠিকমতো দেখা যায় না। ফলে অবতরণের জন্য বিমানকে প্রস্তুত করতে দেরি হয়ে যায়। সেক্ষেত্রে অবতরণের পর বিমান রানওয়ে ছেড়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
মোবাইল টাওয়ার, উঁচু বাড়ি ছাড়া রানওয়ে সংলগ্ন এলাকায় যত্রতত্র পড়ে থাকা আবর্জনাও বিমান বন্দর কর্তৃপক্ষের চিন্তা বাড়িয়েছে। কারণ জঞ্জালের ভ্যাটে খাবার খেতে রানওয়েতে ঢুকে পড়ছে শেয়াল, বিমানের ডানায় ধাক্কা খাচ্ছে কাক, চিল। তার জেরে উড়ান ওঠানামার সমস্যার পাশাপাশি বিমান দুর্ঘটনার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না সংশ্লিষ্ট মহল।
 

.