আন্দোলনে নামলেন রাজ্যের রেশন ডিলাররা

রাজ্য সরকারের অনমনীয় মনোভাবের বিরুদ্ধে এবার টানা আন্দোলনে যাচ্ছেন এ রাজ্যের রেশন ডিলাররা। কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী কে ভি থমাসের দফতর থেকে দেশের সবকটি রাজ্যের খাদ্য কমিশনারের কাছে পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে সমস্ত রেশন ডিলারদের রাজ্য সরকারী কর্মী হিসেবে নিয়োগ করতে হবে।

Updated By: Apr 25, 2012, 06:37 PM IST

রাজ্য সরকারের অনমনীয় মনোভাবের বিরুদ্ধে এবার টানা আন্দোলনে যাচ্ছেন এ রাজ্যের রেশন ডিলাররা। কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী কে ভি থমাসের দফতর থেকে দেশের সবকটি রাজ্যের খাদ্য কমিশনারের কাছে পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে সমস্ত রেশন ডিলারদের রাজ্য সরকারী কর্মী হিসেবে নিয়োগ করতে হবে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রীয় নির্দেশ অগ্রাহ্য করছে বলে অভিযোগ করেছেন এ রাজ্যের রেশন ডিলাররা।
মির্জা গালিব স্ট্রিটের খাদ্যভবনে রাজ্যের খাদ্য কমিশনার সৈয়দ নুরুল হকের কাছে মার্চের ২৯ তারিখ একটি নির্দেশিকা এসে পৌঁছয়। নির্দেশ পাঠিয়েছিলেন কেন্দ্রীয় খাদ্য ও গনবন্টন মন্ত্রী কে ভি থমাস। তিন পৃষ্ঠার ওই নির্দেশিকায় বলা ছিল দেশের সবকটি রাজ্যের সঙ্গে এ রাজ্যেও গনবন্টন ব্যবস্থার সঙ্গে যুক্ত রেশন ডিলারদের রাজ্য সরকারি কর্মী হিসেবে নিয়োগ করতে হবে। এই নির্দেশের নেপথ্যে রয়েছে জাতীয় খাদ্য সুরক্ষা আইন বিল। দেশের মোট ৫ লক্ষ ৬ হাজার ১৯৮জন রেশন ডিলারকে সরকারি কর্মী হিসেবে নিয়োগের উদ্দেশ্য সরকারি কর্মযজ্ঞে তাদের দায়বদ্ধতা বাড়ানো। কারণ জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের রূপায়ন হতে চলেছে এই ডিলারদের মাধ্যমেই। এরমধ্যে রয়েছে বিভিন্ন রাজ্যের মাওবাদী প্রভাবিত অঞ্চল, প্রত্যন্ত গ্রাম, পাহাড়, জঙ্গল বা যোগাযোগ ব্যবস্থাহীন উপকূল এলাকা। কেন্দ্রীয় নির্দেশের গুরুত্ব ও বাস্তবতা বুঝে দ্রুত কাজ শুরু করে তামিলনাড়ু, জম্মু-কাশ্মীর বা ওড়িশার মত রাজ্য। কাজ শুরু করার পথে মহারাষ্ট্র, বিহার, উত্তরপ্রদেশ বা কর্নাটকের মত রাজ্যগুলিও। অথচ হেলদোল নেই পশ্চিমবঙ্গের। এ রাজ্যে মোট রেশন ডিলার ২০ হাজার ২৮১। কেন্দ্রীয় নির্দেশ মেনে তাদের ন্যুনতম ১৪ হাজার টাকা
করে বেতন দিতে রাজ্যের প্রতি মাসে অতিরিক্ত ব্যয় হবে ২৮৩ কোটি ৯৩ লক্ষ ৪ হাজার টাকা। আর্থিক সঙ্কটের দোহাই দিয়ে তাই সরাসরি কেন্দ্রীয় নির্দেশ অগ্রাহ্য করার অভিযোগ উঠছে রাজ্য সরকারের বিরুদ্ধে।
২০১১র সেন্সাস রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গের জনসংখ্যা ৯ কোটি ১৩ লক্ষ ৪৭ হাজার ৭৩৬। এরমধ্যে এপিএল, বিপিএল, অন্তোদয় যোজনা ও অন্নপূর্ণা রেশন কার্ড রয়েছে ৯ কোটি ১১ লক্ষ ৭ হাজার ৪৬৫ জনের। রাজ্যবাসীর কাছে ভবিষ্যতে গনবন্টন ব্যবস্থার যাবতীয় তথ্য ও সামগ্রী পৌঁছে দেবার ক্ষেত্রে মূল ভূমিকা নেবেন যারা, সেই রেশন ডিলারদের সরকারি কর্মী হিসেবে নিয়োগ করার ক্ষেত্রে আর্থিক সঙ্কটের দোহাই দেওয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠছে। পাশাপাশি বিষয়টি নিয়ে চরম আন্দোলনে যাচ্ছেন রেশন ডিলাররাও।
 

.