জন্মজয়ন্তীর সার্ধশতবর্ষ সমাপ্তিতে কবিগুরু

গানে, কবিতায় রবীন্দ্রস্মরণ। রবীন্দ্রসদন, জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, মহাকরণ থেকে পাড়ার অলিগলি-সর্বত্রই কবিপ্রণামের আয়োজন। রবীন্দ্রসদনে কবিগুরুর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই রাজ্য সরকারের তরফে বিশেষ রবীন্দ্র পুরস্কার দেওয়া হয় সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়কে।

Updated By: May 8, 2012, 10:04 AM IST

গানে, কবিতায় রবীন্দ্রস্মরণ। রবীন্দ্রসদন, জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, মহাকরণ থেকে পাড়ার অলিগলি-সর্বত্রই কবিপ্রণামের আয়োজন। রবীন্দ্রসদনে কবিগুরুর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই রাজ্য সরকারের তরফে বিশেষ রবীন্দ্র পুরস্কার দেওয়া হয় সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়কে।
জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে মঙ্গলবার পালিত হয় রবীন্দ্রনাথের জন্ম সার্ধ শতবর্ষ। প্রতিবছরের মতো এবছরও অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সকাল সাড়ে ছটা থেকে শুরু হওয়া অনুষ্ঠান শেষ হয় পৌনে একটায়। অনুষ্ঠানের শুরুতে রবীন্দ্রনাথের ছবিতে মাল্যদান করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং মেয়র শোভন চট্টোপাধ্যায়। গানে-কবিতায় কবিগুরুকে স্মরণ করেন রবীন্দ্র অনুরাগীরা। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রচর্চা কেন্দ্রের কয়েকটি বইয়ের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
অন্যদিকে, প্রথা ভেঙে এবার দুপুর দুটো থেকে রবীন্দ্র সদনে রবীন্দ্র জয়ন্তী পালন করার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। শুধু সময় নয়, বদলে গেছে অনুষ্ঠানস্থলও। রবীন্দ্র সদন চত্ত্বরের বাইরে রাস্তায় বাঁধা হয়েছে মঞ্চ। বন্ধ রাখা হয় যান চলাচল। তবে পঁচিশে বৈশাখের ভোরে রবীন্দ্র জয়ন্তী পালনের চিরাচরিত প্রথা থেকে সরকার সরে আসায় ক্ষুব্ধ সাধারণ মানুষ। সময় পরিবর্তনের খবর না পেয়ে তাঁরা  আজ সকালে রবীন্দ্র সদনে এসে দেখেন বন্ধ রয়েছে গেট। দুপুর দুটোয় অনুষ্ঠান শুরু হবে জেনে অনেকেই বলছেন, বাড়ি ফিরে যাওয়া ছাড়া গতি নেই। দুপুর ২ টোয় শাঁওলি মিত্রের আবৃত্তি দিয়ে শুরু হয় কবিপ্রণাম অনুষ্ঠান। রবীন্দ্র-প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, অর্থমন্ত্রী অমিত মিত্রসহ বিভিন্ন ক্ষেত্রের বহু বিশিষ্টজন। এবছরই প্রথম রাজ্য সরকারের তরফে বিশেষ রবীন্দ্র পুরস্কারে পুরস্কৃত করা হয় সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়কে। বসুমতী পত্রিকার প্রথম সংস্করণ-রবীন্দ্র সংখ্যার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।
এদিকে, সকালে রবীন্দ্রনাথের ছবি, ট্যাবলো সহ মিছিল করে রবীন্দ্র সদন চত্ত্বরে পৌঁছন এসএফআই, ডিওয়াইএফআই কর্মীরা। কিন্তু, গেট বন্ধ থাকায় তাঁরা ভিতরে ঢুকতে পারেননি। রবীন্দ্রনাথের মূর্তিতে মালা দেওয়ার কথা বলা হলেও অনুমতি মেলেনি। প্রতিবাদে, রবীন্দ্র সদনের গেটের সামনে বিক্ষোভ দেখান এসএফআই, ডিওয়াইএফআই কর্মী-সমর্থকরা। কবিগুরুর জন্মজয়ন্তীর সার্ধশতবর্ষ সমাপ্তির প্রাক্কালেই বিশ্বভারতীর উন্নয়ের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। সোমবার বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণির উপস্থিতিতে এক অনুষ্ঠানে একথা জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি হামিদ আনসারিও। এর পাশাপাশি, প্রতি বছর 'টেগোর ইন্টারন্যাশানাল' সম্মান প্রদান করার কথাও ঘোষণা করা হয়। আন্তর্জাতিক ক্ষেত্রে অবদানের জন্য এই বছর প্রথম এই সম্মান দেওয়া হবে বিশ্ববরেণ্য সেতারশিল্পী পণ্ডিত রবিশঙ্করকে। চলতি বছরের শেষের দিকে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাষ্ট্রপতি তাঁকে এই সম্মান প্রদান করবেন।
 রবীন্দ্রজয়ন্তী পালিত হয় মহাকরণেও। রবীন্দ্রনাথের ছবিতে মাল্যদান করেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। আয়োজন করা হয় সঙ্গীতানুষ্ঠানেরও।

.