নকুড়ের মিষ্টি অভ্যর্থনা হিলারিকে

কলকাতায় একরাত কাটিয়ে গেলেন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টন। গত ২৪ ঘণ্টায় মহানগরীর বুকে তাঁর কর্মকাণ্ড কারোর অজানা নয়। কিন্তু, ভোজনরসিক বাঙালির রাজ্যে কী খেয়েছেন মার্কিন বিদেশ সচিব হদিশ মিলেছে সেই তালিকারও।

Updated By: May 7, 2012, 09:50 PM IST

কলকাতায় একরাত কাটিয়ে গেলেন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টন। গত ২৪ ঘণ্টায় মহানগরীর বুকে তাঁর কর্মকাণ্ড কারোর অজানা নয়। কিন্তু, ভোজনরসিক বাঙালির রাজ্যে কী খেয়েছেন মার্কিন বিদেশ সচিব হদিশ মিলেছে সেই তালিকারও। রবিবার বিমানবন্দর থেকে সোজা হোটেলে পৌঁছন হিলারি ক্লিন্টন।
রবিবার তাজবেঙ্গলে দুপুরের খাবারের মেনুতে ছিল ৬ ধরনের ফল। যাঁর মধ্যে পাকা পেঁপে সবচেয়ে বেশি পছন্দ করেছেন হিলারি।
সন্ধেয় হোটেলে ফিরে খান ককটেল সামোসা। ছোটো আকারের এই সিঙারার আমিষ ও নিরামিষ দুই ধরনই ছিল। দুরকমই খেয়েছেন হিলারি। বাঙালি মশালা দিয়ে তৈরি গ্রিলড প্রনের তারিফ করেছেন। খেয়েছেন গ্রিলড চিকেনও। আমের রস চাইলেও শেষ পর্যন্ত পান করেছেন অর্ধেক গ্লাস বিয়ার। রবিবার নৈশভোজ করেননি হিলারি ক্লিন্টন।
সোমবার সকালে পান করেছেন আর্ল গ্রে চা। স্বাদ ও গন্ধের জন্য এই চা পৃথিবী বিখ্যাত। প্রাতঃরাশে নিয়েছেন অরেঞ্জ জুস, বেকন অ্যান্ড সসেজ, আকুরি বা ভারতীয় প্রথায় ভাজা ডিম, মশালা অমলেট এবং হোয়াইট টোস্ট। পানীয় জল খেয়েছেন ইন্ডিয়ান ব্র্যান্ডের যার তাপমাত্রা অবশ্যই ঘরের তাপমাত্রার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তবে, বাংলায় সফর সারলেন, অথচ মিষ্টিমুখ করবেন না, তা কখনও হয়। সেই কারণেই হিলারি ক্লিনটনের জন্যও আয়োজন করা হয়েছিল মিষ্টিমুখের। রাজ্য সরকারের তরফে হিলারি ক্লিন্টনকে দেওয়া হয়েছে মিষ্টির প্যাকেটও। মার্কিন বিদেশ সচিবের জন্য বিশেষ অর্ডার দিয়ে আনানো হয়ছিল নকুড়ের সন্দেশ। একরকম নয়, পাঁচ স্বাদের পাঁচ রকমের প্রায় দুশো পিস সন্দেশ। সঙ্গে কাঁচাগোল্লা। তবে শেষ পর্যন্ত কাঁচাগোল্লাই হারিয়ে দিল সন্দেশকে। মার্কিন বিদেশ সচিবের পাতে শেষপর্যন্ত জায়গা করে নিল সন্দেশ। কোথা থেকে মিষ্টি নেওয়া হবে, কখন নেওয়া হবে তা নিয়েও ছিল চূড়ান্ত গোপনীয়তা। শেষপর্যন্ত উত্তর কলকাতার হেদুয়ার নকুড় নন্দীর দোকানে রবিবার সন্ধেয় ফোন আসে। সেই ফোনেই অর্ডার, ভাল ভাল সন্দেশ চাই। ফলে বিদেশি ভিভিআইপি অতিথির জন্য শুধু সন্দেশেরই রকমারি আয়োজন। পাঁচ রকমের সন্দেশ। তার মধ্যে যেমন ছিল চকোলেট সন্দেশ তেমনই ছিল ম্যাঙ্গো সন্দেশও। তবে নেকনজরে ছিল কাঁচাগোল্লা। সোমবার ভোরে সেই সন্দেশ নিতে লোক আসে। অর্ডার দুশো পিস সন্দেশের। কিন্তু সেই সন্দেশ নিয়ে যাওয়া হবে কীসে। প্লাস্টিকের প্যাকেট, ফয়েল, কলাপাতা, সবই নিমেষে বাতিল হয়ে গেল মার্কিন নিরাপত্তারক্ষীদের ভ্রুকুটিতে। শেষে কাগজের
বাক্সে সন্দেশ যায় বিদেশি অতিথির জন্য।

 

.