বুথের বাইরে কোভিড নিয়ন্ত্রণ করবে কে? এই প্রশ্নে হাইকোর্টের হস্তক্ষেপ দাবি করে জনস্বার্থ মামলা

রাজ্য প্রশাসন কোভিড নিয়ন্ত্রণের ক্ষেত্রে কড়া কোনও সিদ্ধান্ত নিতে পারছে না বলে মত মামলাকারীদের।

Updated By: Apr 8, 2021, 05:31 PM IST
বুথের বাইরে কোভিড নিয়ন্ত্রণ করবে কে? এই প্রশ্নে হাইকোর্টের হস্তক্ষেপ দাবি করে জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ ঠেকাতে দায়ের হওয়া একের পর এক মামলা কলকাতা হাইকোর্ট খারিজ করেছিল। তাদের যুক্তি ছিল, নির্বাচন কমিশন এই সময়ের মধ্যে করোনা ঠেকাতে হস্তক্ষেপ করবে। কিন্তু নতুন করে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় বলা হয়েছে, সংবিধানে এমন কোনও এক্তিয়ার কমিশনের নেই, যেখানে কমিশন নির্বাচন সংক্রান্ত ক্ষেত্র ছাড়া অন্য কোনও ক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারে।

আরও পড়ুন:  ভোটের মাঝে রাজ্যে ধীরে ধীরে বাড়ছে Covid-19 শঙ্কা, আক্রান্ত দুহাজার পার

মামলায় বলা হয়েছে, নির্বাচন পদ্ধতির (Polling) সঙ্গে যুক্ত ভোটকর্মীদের ক্ষেত্রেই একমাত্র কমিশন করোনা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে পারে। তার বাইরে কোথাও কমিশন (election commission) হস্তক্ষেপ করতে পারে না। তাই যদি হয়, তবে এ রাজ্যে ক্রমশ বেড়ে চলা করোনা সংক্রমণ নিয়ে কে বা কারা প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে?

এই সূত্রেই মামলাকারীদের বক্তব্য, আগামী এক মাস করোনা সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। অন্য রাজ্যগুলি নাইট কার্ফু (night curfew) বা লকডাউনের (lockdown) সিদ্ধান্ত নিতে পারছে। কিন্তু পশ্চিমবঙ্গে ভোট চলছে বলে কেয়ার টেকার সরকার তেমন কোনও সিদ্ধান্ত নিতে পারছে না। এই অবস্থায় তাই আদালতকেই (high court)হস্তক্ষেপ করার আবেদন করা হয়েছে। আবেদনকারীর বক্তব্য, এ সংক্রান্ত একটি কমিটি গঠন করে হাইকোর্ট প্রয়োজনীয় নির্দেশ দিক।

আরও পড়ুন: ৪৮ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা

.