Primary TET 2022: প্রশ্ন ফাঁস হয়নি, টেট বানচালের চক্রান্ত ব্যর্থ হয়েছে: ব্রাত্য

গতকাল থেকেই টেটের প্রশ্ন ফাঁসের একটা জল্পনা তৈরি হয়ে যায়। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী চুঁচুড়ার এক সভায় বলেন, ১০ লাখ টাকা দিলে প্রশ্ন বলে দেওয়া হচ্ছে। এনিয়ে আজ ব্রাত্য বসু বলেন, এই পরীক্ষাকে বানচাল করার একটা চেষ্টা হচ্ছিল। আজ সকাল থেকে একটি জালি প্রশ্নপত্র হোয়াটসঅ্য়াপে ঘুরছিল

Updated By: Dec 11, 2022, 03:47 PM IST
Primary TET 2022:  প্রশ্ন ফাঁস হয়নি, টেট বানচালের চক্রান্ত ব্যর্থ হয়েছে: ব্রাত্য

শ্রেয়সী গঙ্গোপাধ্যায় ও রণয় তেওয়ারি: কোথাও পরীক্ষা কেন্দ্র আসতে দেরি করে ফেলা পরীক্ষার্থীকে বাইকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিলেন পুলিসকর্মী। কোথাও গোলমালের আশঙ্কার মোতায়েন করা হল বাউন্সার। কোথাও আবার ব্যাগ রাখকে কেন্দ্র করে ছোটখাটো গোলমাল। রবিবার এরকমই চোটখাটো ঘটনার মধ্যে দিয়ে শেষ হল এবারের প্রাইমারি টেট। স্বস্তি ফিরল রাজ্য শিক্ষা দফতরের, পর্ষদের। তবে শিক্ষামন্ত্রী পরীক্ষা শেষে যা বললেন তা হল, প্রশ্ন ফাঁস হয়নি। পরীক্ষা বানচালের চক্রান্ত ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন-পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর আগেই দুর্ঘটনা, মুখোমুখি সংঘর্ষে দুমড়ে গেল টেটের প্রশ্নপত্র বোঝাই গাড়ি

গতকালই পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়ে দিয়েছিলেন, এবার পরীক্ষার্থীরা প্রশ্নপত্রের বুকলেট নিয়ে যেতে পারবেন। পাশাপাশি, তারা ওএমআর শিটের একটি ফিলআপ করা কার্বন কপি নিয়ে যেতে পারবেন। আজ পরীক্ষা শেষে ওই ব্যবস্থা নিয়ে খুশি বহু পরীক্ষার্থী। পরীক্ষা শেষ হওয়ার পর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, পরীক্ষা খুবই সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে শেষ হয়েছে। খুবই দক্ষতার সঙ্গে পরীক্ষা নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ছোটখাটো দুএকটা অভিযোগ এসেছে। ঠিকানা ভুল, ব্যাগ নিয়ে ঢোকা, তল্লাশির মতো বিষয় নিয়ে সমস্যা হয়েছিল। সেগুলো বড় হয়ে দেখা দেয়নি, সবাই খুশি মনেই পরীক্ষা দিয়েছেন। সব পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানাচ্ছি।

যাদবপুরের এক কেন্দ্রে এক পরীক্ষার্থী জানালেন, পরীক্ষা ভালো হয়েছে। প্রশ্ন সোজাই এসেছিল। কেউ বললেন মডারেট। সরশুনার এক পরীক্ষার্থী বললেন, প্রশ্ন খুব সহজ হয়নি তবে শক্তও বলা যায় না। অন্য এক পরীক্ষার্থী বলেন, ইংরেজি ও গণিতের প্রশ্ন একটু লম্বা হয়েছিল।

উল্লেখ্য, গতকাল থেকেই টেটের প্রশ্ন ফাঁসের একটা জল্পনা তৈরি হয়ে যায়। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী চুঁচুড়ার এক সভায় বলেন, ১০ লাখ টাকা দিলে প্রশ্ন বলে দেওয়া হচ্ছে। এনিয়ে আজ ব্রাত্য বসু বলেন, এই পরীক্ষাকে বানচাল করার একটা চেষ্টা হচ্ছিল। আজ সকাল থেকে একটি জালি প্রশ্নপত্র হোয়াটসঅ্য়াপে ঘুরছিল। সেটি লক্ষ্য পড়ার সঙ্গে সঙ্গেই সাইবার ক্রাইম দফতরে অভিযোগ করে পর্ষদ। কেউ কোনও বিশেষ উদ্দেশ্য নিয়েই এই ভুয়ো প্রশ্নপত্রটি বাজারে ঘোরানোর চেষ্টা করছিল। কিন্তু মূল প্রশ্নের সঙ্গে এই প্রশ্নে কোনও যোগাযোগ নেই। দশ লাখ টাকার বিনিময়ে প্রশ্ন ফাঁসের অভিযোগ করেছেন শুভেন্দু অধিকারী। ওঁর উচিত যেখানে থেকে ফোন পাচ্ছেন সেইসব ফোন নম্বরগুলো আমাদের দিন। এর বিরুদ্ধে ব্যবস্থা নেব। কিন্তু এরকম যদি হাওয়ার ভাসানো কথা হয় তাহলে বলব বিজেপি হয়তো চাইছে না পরীক্ষা আমরা ঠিক করে নিই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.