D.L.ED question paper leak: প্রশ্নে 'প্রশ্নের' নিরাপত্তা! একগুচ্ছ কড়া সিদ্ধান্ত সাবধানী পর্ষদের

ভাইরাল হওয়া প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে গিয়েছে আসল প্রশ্নপত্র! যে প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, আর যে প্রশ্নপত্রে তাঁরা পরীক্ষা দিলেন, সেই দুটি প্রশ্নপত্র নাকি হুবহু একই! তদন্ত কমিটি গড়ার কথা জানান প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি।

Updated By: Nov 29, 2022, 11:17 AM IST
D.L.ED question paper leak: প্রশ্নে 'প্রশ্নের' নিরাপত্তা! একগুচ্ছ কড়া সিদ্ধান্ত সাবধানী পর্ষদের

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: প্রশ্নের মুখে 'প্রশ্নের' নিরাপত্তা। ডিএলএড-এর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ। এই প্রশ্ন ফাঁসের অভিযোগের মুখে পড়ে সাবধানী পর্ষদ। আর তাই আগামী দুদিনের পরীক্ষায় 'প্রশ্নের' নিরাপত্তায় বাড়তি নজর পর্ষদের। 'প্রশ্নের' নিরাপত্তার স্বার্থে একাধিক সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। কী কী? চলুন জেনে নেওয়া যাক-
১) সকাল ১১টা ১৫-র আগে পরীক্ষাকেন্দ্রে যাবে না প্রশ্নপত্র। ১১টা ১৫-র পরই পরীক্ষাকেন্দ্রে যাবে প্রশ্ন।
২) পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন নিয়ে যাবেন ভ্যেনু ইনচার্জ। 
৩) অন্য কেউ প্রশ্ন নিয়ে যেতে পারবেন না। 
৪)  বন্ধ ট্রাঙ্ক থেকে প্রশ্ন বের করবেন ভ্যেনু ইনচার্জ। 

প্রসঙ্গত, সোমবার পরীক্ষা শুরুর আগেই ডিএলএড-র প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। ঘড়িতে ১০টা বেজে ৪৭ মিনিট। পরীক্ষা তখনও শুরু হয়নি। জনৈক অরিন্দম খাঁড়া ফেসবুকে একটি পোস্ট দিয়ে দাবি করেন, ডি-এলএড পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে! এরপর সাড়ে ১১টা নাগাদ সেই প্রশ্নপত্রের ফোটোকপি পোস্ট করেন তিনি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় প্রশ্নপত্রের ফোটোকপি! এদিকে বেলা ১২ টায় রাজ্যে বিভিন্ন সরকারি স্কুলে শুরু হয় ডিএলএড দ্বিতীয় বর্ষের এডুকেশন স্টাডিজের পরীক্ষা। দুপুর ৩টেয় শেষ হয় পরীক্ষা। পরীক্ষা দিয়ে বেরিয়ে সেই প্রশ্নপত্র মিলিয়ে দেখেন পরীক্ষার্থীরা। এরপর তাঁরাও দাবি করেন যে, ভাইরাল হওয়া প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে গিয়েছে আসল প্রশ্নপত্র! যে প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, আর যে প্রশ্নপত্রে তাঁরা পরীক্ষা দিলেন, সেই দুটি প্রশ্নপত্র নাকি হুবহু একই!

আরও পড়ুন,  Garia Bombing: রাতে বোমাবাজি! সকালে রাস্তায় তাজা বোমা, গড়িয়া স্টেশন সংলগ্ন এলাকায় আতঙ্ক

যারপরই সাংবাদিক বৈঠক করে তদন্ত কমিটি গড়ার কথা জানান প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। তিনি বলেন,'পরীক্ষার সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সবাই সততার সঙ্গে কাজ করেন। কেউ একজন অসৎ হলে, সেটা বিশ্বাসঘাতকতা। যাঁরা প্রশ্নপত্র তৈরি করছেন, তাঁরাই ফাঁস করলে কী করা যাবে? আমাদের কাছে প্রশ্ন ফাঁসের অভিযোগ এসেছে। আমরা তদন্ত কমিটি গড়ছি। অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হবে না। পরীক্ষার্থীদের কথা ভেবেই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.