Post Poll Violence: ভোট পরবর্তী অশান্তির CBI তদন্তকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে রাজ্য সরকার

রাজ্য সরকারের জমা দেওয়া ওই পিটিশনে অভিযোগ তোলা হয়েছে, কেন্দ্রের পক্ষেই কাজ করছে সিবিআই

Updated By: Sep 1, 2021, 08:25 PM IST
Post Poll Violence: ভোট পরবর্তী অশান্তির CBI তদন্তকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে রাজ্য সরকার

নিজস্ব প্রতিবেদন: ভোট পরবর্তী অশান্তিতে সিবিআই তদন্তের জল এবার গড়াল সুপ্রিম কোর্ট পর্যন্ত। কলকাতা হাইকোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার। রাজ্যের দাবি, সিবিআইয়ের কাছ থেকে এক্ষেত্রে নিরপেক্ষ তদন্ত আশা করা যায় না। কারণ কেন্দ্রের নির্দেশে তৃণমূল কর্মীদের মামলায় ফাঁসানোর চেষ্টা করছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

আরও পড়ুন-Bypoll: পুজোর আগেই উপনির্বাচন! রাজ্যকে তৈরি থাকতে নির্দেশ কমিশনের

রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে তদন্ত করতে রাজ্য়ে পৌঁছেছে সিবিআইয়ের বিশাল টিম। বিভিন্ন দলে ভাগ হয়ে তাঁরা ঘুরছেন বিভিন্ন জেলায়। কথা বলছেন নির্যাতিতদের সঙ্গে। ভোট পরবর্তী হিংসা নিয়ে সিবিআই তদন্তের আদেশের পরই রাজ্য সরকারের আইনজীবীরা জানিয়েছিলেন, ওই রায় নিয়ে তাঁরা সুপ্রিম কোর্টে যাবেন। বুধবার সেই পিটিশন সুপ্রিম কোর্টে জমা পড়ছে।

রাজ্য সরকারের জমা দেওয়া ওই পিটিশনে অভিযোগ তোলা হয়েছে, কেন্দ্রের পক্ষেই কাজ করছে সিবিআই। তাদের একমাত্র লক্ষ্য তৃণমূল কর্মী-সমর্থকদের বিভিন্ন মামলায় ফাঁসিয়ে দেওয়া। অর্থাত্ সিবিআই তদন্তকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করেছে রাজ্য সরকার। শুধু তাই নয় বর্তমানে যে সিবিআই তদন্ত চলছে তার উপরে স্থগিতাদেশ চাওয়া হয়েছে। এখন সুপ্রিম কবে এই মামলার শুনানি করে সেটাই এখন দেখার।

আরও পড়ুন-Bypoll: পুজোর আগেই উপনির্বাচন! রাজ্যকে তৈরি থাকতে নির্দেশ কমিশনের

রাজ্য সরকারের সিবিআইয়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়া নিয়ে তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, সিবিআ তদন্তের ব্যাপারে সরকারের তরফে আইনত পদক্ষেপ নেওয়া হয়েছে। এখন এটুকু বলা যেতে পারে, যে মানবাধিকার কমিশনের রিপোর্টের আধারে এই তদন্ত চলেছে বা যে পদ্ধতিতে তদন্ত চলছে তাতে বহু ফাঁক রয়েছে। রাজ্যের বহু বক্তব্য সঠিকভাবে বিবেচিত হয়নি বলে সরকার মনে করে। তাই সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার।

উল্লেখ্য, গত ১৯ অগাস্ট ভোট পরবর্তী অশান্তি মামলায় রায় দেয় কলকাতা হাইকোর্ট। খুন ও ধর্ষণের মতো ঘটনাগুলির তদন্তবার তুলে দেওয়া হয় সিবিআইয়ের উপরে। পাশাপাশি অন্যান্য হিংসার ঘটনাগুলির তদন্ভার দেওয়া হয় সিট-কে। ইতিমধ্য়েই তদন্ত করে ৩০টি এফআইআর করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.