রাজ্যের স্কুলগুলিতে এবার ফিরছে পাস-ফেল প্রথা

রাজ্যের স্কুলগুলিতে এবার ফিরতে চলেছে পাস-ফেল প্রথা। সেন্ট্রাল অ্যাডভাইরসি বোর্ড ফর এডুকেশনের সিদ্ধান্তের জেরে জোরালো হল সম্ভাবনা। আজই দিল্লিতে ছিল বোর্ডের বৈঠক। সেখানেই সিদ্ধান্ত হয়, পাস-ফেল থাকবে কিনা তা স্থির করবে সংশ্লিষ্ট রাজ্য সরকারই। ইতিমধ্যেই নবান্ন  কেন্দ্রকে জানায়, পাস-ফেল ফেরাতে আগ্রহী তারা। তবে প্রাথমিকে, পাস-ফেল না ফেরানোর সম্ভাবনাই প্রবল। আজকের বৈঠকে অধিকাংশ রাজ্যই পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পরীক্ষা নেওয়ার পক্ষেই সওয়াল করেছে। তাই, কবে কোন শ্রেণিতে পরীক্ষা তা ঠিক করবে সংশ্লিষ্ট রাজ্য সরকারই।

Updated By: Oct 25, 2016, 09:14 PM IST

ওয়েব ডেস্ক: রাজ্যের স্কুলগুলিতে এবার ফিরতে চলেছে পাস-ফেল প্রথা। সেন্ট্রাল অ্যাডভাইরসি বোর্ড ফর এডুকেশনের সিদ্ধান্তের জেরে জোরালো হল সম্ভাবনা। আজই দিল্লিতে ছিল বোর্ডের বৈঠক। সেখানেই সিদ্ধান্ত হয়, পাস-ফেল থাকবে কিনা তা স্থির করবে সংশ্লিষ্ট রাজ্য সরকারই। ইতিমধ্যেই নবান্ন  কেন্দ্রকে জানায়, পাস-ফেল ফেরাতে আগ্রহী তারা। তবে প্রাথমিকে, পাস-ফেল না ফেরানোর সম্ভাবনাই প্রবল। আজকের বৈঠকে অধিকাংশ রাজ্যই পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পরীক্ষা নেওয়ার পক্ষেই সওয়াল করেছে। তাই, কবে কোন শ্রেণিতে পরীক্ষা তা ঠিক করবে সংশ্লিষ্ট রাজ্য সরকারই।

আরও পড়ুন- রাজ্যের সব খবর

এদিকে, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের পরেই  উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। এমনটাই ভাবনাচিন্তা করছে  স্কুল সার্ভিস কমিশন। একবার শিক্ষক নিয়োগ হয়ে যাওয়ার পরই যাতে ফের পদ শূন্য পদ তৈরি না  হয়, তাই এই সিদ্ধান্ত।  একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষকদের বেতনের হার উচ্চ প্রাথমিকের থেকে বেশি।

তাই উচ্চ প্রাথমিকে চাকরিতে যোগ দিয়েও অনেকে  তা ছেড়ে একাদশ ও দ্বাদশের পদেই চাকরির সুযোগ নিতে পারেন। তখন ফের উচ্চ প্রাথমিকে শিক্ষকের পদ  ফাঁকা হয়ে যাবে। এই সমস্যা মেটাতেই এবার তাই আগে একাদশ ও দ্বাদশ শ্রেণির নিয়োগ প্রক্রিয়া সারা হবে। তারপর হবে উচ্চ প্রাথমিক এবং নবম দশম শ্রেনির  নিয়োগ প্রক্রিয়া। 

 

.