কালীঘাটের পান্ডারাজ নিয়ে উদ্বিগ্ন হাইকোর্ট

কালীঘাট মন্দিরে পাণ্ডারাজ নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি জে এন প্যাটেল এবং বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চে মন্দির সংক্রান্ত মামলার শুনানি হয়। মন্দিরের পরিচ্ছন্নতার বিষয়টিও গুরুত্ব দিয়ে বিচার করছে আদালত। এনিয়ে ইতিমধ্যে বিভিন্ন পক্ষের তরফে পরামর্শ জমা পড়েছে ডিভিশন বেঞ্চে।

Updated By: Sep 13, 2012, 08:17 PM IST

কালীঘাট মন্দিরে পাণ্ডারাজ নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি জে এন প্যাটেল এবং বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চে মন্দির সংক্রান্ত মামলার শুনানি হয়। মন্দিরের পরিচ্ছন্নতার বিষয়টিও গুরুত্ব দিয়ে বিচার করছে আদালত। এনিয়ে ইতিমধ্যে বিভিন্ন পক্ষের তরফে পরামর্শ জমা পড়েছে ডিভিশন বেঞ্চে। কালীঘাট মন্দিরকে দুর্নীতিমুক্ত রাখার বিষয়েও জমা পড়েছে একাধিক পরামর্শ। রাজ্য সরকার সহ বিভিন্ন পক্ষকে নিজের নিজের মত জানানোর নির্দেশ দেওয়া হয়েছে হাইকোর্টের তরফ থেকে। আগামী বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি। ওইদিনই মামলার রায় ঘোষণা করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।  
কালীঘাট মন্দিরে পাণ্ডাদের দৌরাত্ম্য, মন্দির কমিটির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সহ একাধিক ইস্যুতে বিভিন্ন সময়ে কলকাতা হাইকোর্টে একাধিক মামলা দায়ের হয়েছিল আগেই।  
এই সমস্যা নিয়ে বারবারই সরব হয়েছেন মন্দিরে পুজো দিতে আসা দর্শনার্থীরাও।     
বৃহস্পতিবার আদালতে সাবর্ণ রায়চৌধুরী পরিবারের পরিষদের তরফে অভিযোগ করা হয়, তাঁরা মোট ৫৬৫ বিঘা জমি দান করলেও, মাত্র ১৯ কাঠা জমি মন্দিরের কাজে ব্যবহৃত হয়েছে। বাকি জমি কোন কাজে লাগানো হয়েছে মন্দির কমিটির কাছে তার জবাব দাবি করেন তাঁরা। মন্দির কমিটি প্রোমোটাররাজ চালাচ্ছে বলেও রায়চৌধুরী পরিবারের পক্ষ থেকে আদালতে অভিযোগ করা হয়েছে। কালীঘাটের পান্ডারা অবশ্য তাদের দিকে বিরুদ্ধে আনা সব অভিযোগই অস্বীকার করেছেন।

.