WB Panchayat Election 2023: এবার মনোনয়ন প্রত্যাহারের হার কম, আদালতে হলফনামায় দাবি কমিশনের

২০১৮-র তুলনায় মনোনয়ন প্রত্যাহারের হার এবার অনেক কম। আদালতে পরিসংখ্যান-সহ হলফনামা পেশ করে জানাল কমিশন। ২০১৮-এ ১,৩৩,৬৭৩টি বৈধ মনোনয়নের মধ্যে ২৩,৬১৯টি প্রত্যাহার। ২০২৩-এ ২,২৮,১৫৮টি বৈধ মনোনয়নের মধ্যে ২০,৬১২টি প্রত্যাহার। 

Updated By: Jun 29, 2023, 03:04 PM IST
WB Panchayat Election 2023: এবার মনোনয়ন প্রত্যাহারের হার কম, আদালতে হলফনামায় দাবি কমিশনের
ফাইল ছবি

সুতপা সেন: আগের বারের চেয়ে এবার মনোনয়ন প্রত্যাহারের হার কম। আদালতে পরিসংখ্যান-সহ হলফনামা পেশ কমিশনের। প্রত্যেকটি অভিযোগে পদক্ষেপ। জানাল রাজ্য নির্বাচন কমিশন। ২০১৮-র তুলনায় মনোনয়ন প্রত্যাহারের হার এবার অনেক কম। আদালতে পরিসংখ্যান-সহ হলফনামা পেশ করে জানাল কমিশন। ২০১৮-এ ১,৩৩,৬৭৩টি বৈধ মনোনয়নের মধ্যে ২৩,৬১৯টি প্রত্যাহার। 

আরও পড়ুন, Panchayat Vote: 'বিডিওরাই গণ্ডগোলের মাথা, তৃণমূলকে সুবিধা পাইয়ে দিচ্ছেন', ভোট নিয়ে ফের সরব দিলীপ

২০২৩-এ ২,২৮,১৫৮টি বৈধ মনোনয়নের মধ্যে ২০,৬১২টি প্রত্যাহার। মনোনয়ন পর্বে ৭৫৪টি অভিযোগ নির্বাচন কমিশনে। ‘প্রত্যেকটি অভিযোগ পদক্ষেপ করা হয়েছে। হলফনামায় জানাল রাজ্য নির্বাচন কমিশন। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে পরিসংখ্যান-সহ একটি হলফনামা পেশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। সেই হলফনামায় বলা হয়েছে, ২০১৮-এর পঞ্চায়েত ভোটে ১,৩৩,৬৭৩টি মনেনায়নপত্র জমা পড়েছিল। যার মধ্যে ২৩,৬১৯টি মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। সেবার মনেনায়ন প্রত্যাহার হার ছিল ১৭.৬৬ শতাংশ। 

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা হলফনামায় জানান, ২০১৮-র তুলনায় ২০২৩ সালে মনোনয়ন প্রত্যাহারের হার প্রায় অর্ধেক। '২০১৮-র তুলনায় মনোনয়ন প্রত্যাহারের হার এবার অনেক কম', আদালতে পরিসংখ্যান-সহ হলফনামা পেশ করে জানাল রাজ্য নির্বাচন কমিশন। এর আগে পঞ্চায়েত নির্বাচনের ঘোষণা থেকেই বিক্ষিপ্ত অশান্তি শুরু হয়। 

এমনকী বাহিনী মোতায়েন নিয়েও টানাপোড়েন কম হয়নি।  ১১ জেলায় CRPF, ৬ জেলায় CISF, ৯ জেলায় BSF পাঠানোর সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের। সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন করা হচ্ছে মুর্শিদাবাদে। সবচেয়ে বেশি ভিন রাজ্যের বাহিনী আসছে উত্তরপ্রদেশ ও আসাম থেকে। দুই রাজ্য থেকেই ১০ কোম্পানি করে রাজ্য সশস্ত্র পুলিস আসছে। 

সেইসঙ্গে কেন্দ্র মোট সিআইএসএফ পাঠাচ্ছে ২৫ কোম্পানি। এর মধ্যে সবচেয়ে বেশি দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনায় ৯ কোম্পানি। তারপর পুরুলিয়ায় ৬ কোম্পানি। বিএসএফ পাঠানো হচ্ছে ৬০ কোম্পানি। তার মধ্যে সবচেয়ে বেশি মুর্শিদাবাদে ১২ কোম্পানি। তারপর কোচবিহারে ১০ কোম্পানি। কমিশন বলেছিল, পঞ্চায়েত ভোটে কোন জেলায় কত সিআরপিএফ, বিএসএফ ও সিআইএসএফ তা ঠিক করুক কেন্দ্র। কারণ, কোন বাহিনী কোথায় যাবে তা বলার কথা নয় কমিশনের। সেটা ঠিক করবে স্বরাষ্ট্র মন্ত্রক। কমিশন শুধুমাত্র জানিয়ে দেবে কোথায় কত বাহিনী পাঠাতে হবে। 

আরও পড়ুন, Gariahat Fire: বহুতলে আগুন, কালো ধোঁয়া! গড়িয়াহাটে আতঙ্ক...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.