ব্রেন ডেথের পর পর্ণশ্রীর অমিতের অঙ্গ পেলেন ৪ গ্রহীতা

অমিত মুখোপাধ্যায়ের একটি কিডনি পেয়েছেন যাদবপুরের সৈকত সাধুখাঁ

Updated By: Oct 26, 2018, 10:51 AM IST
ব্রেন ডেথের পর পর্ণশ্রীর অমিতের অঙ্গ পেলেন ৪ গ্রহীতা

নিজস্ব প্রতিবেদন: শহরে ফের অঙ্গ প্রতিস্থাপন। একজনের ব্রেন ডেথ হয়েছে। সেই মৃত ব্যক্তির অঙ্গ প্রতিস্থাপন করা হচ্ছে ৪ জনের দেহ।

বছর তেইশের অমিত মুখোপাধ্যায় পর্ণশ্রীর শকুন্তলা পার্কের বাসিন্দা। গত ১৪ অক্টোবর রাতে উল্টোডাঙ্গা ফ্লাই ওভারের কাছে মোটরবাইক স্কিড করে মারাত্মক আহত হন। বৃহস্পতিবার তাঁর ব্রেন ডেথ হয়। তাঁর দুটি কিডনি, লিভার ও হার্ট নেওয়া হয়েছে। ওইসব অঙ্গ প্রতিস্থাপন করা হচ্ছে ৪ জনের দেহে। রাতেই গ্রিন করিডোর করে একটি কিডনি এসএসকেএম হাসপাতালে নিয়ে আসা হয়।

আরও পড়ুন-৩ মাসের মধ্যেই খুলবে সাঁতরাগাছির নতুন ওভারব্রিজ

বৃহস্পতিবার রাতেই ওই অঙ্গ প্রতিস্থাপনের কাজ শুরু হয়। শুক্রাবার সকাল নটাতেও সব অস্ত্রোপচার শেষ হয়নি। অমিত মুখোপাধ্যায়ের হার্টটি অনিমা নস্করের দেহে বসানো হচ্ছে। একইসঙ্গে লিভার ও একটি কিডনি প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার চলেছে। এর মধ্যে একটি কিডনি প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার শেষ হয়েছে। ওই কিডনিটি পেয়েছেন যাদবপুরের বাসিন্দা সৈকত সাধুখাঁ। সনতলাল যাদব নামে হলদিয়ার এক ব্যক্তি অন্য একটি কিডনি পাচ্ছেন। মনোজ কুমার হেলা নামে এক ব্যক্তিকে দেওয়া হচ্ছে লিভার। একটি কিডনি ছাড়া বাকি অঙ্গগুলির প্রতিস্থাপনের কাজ চলছে অ্যাপোলো হাসপাতালে।

আরও পড়ুন-'ধুতি পরার অভ্যাস করুন', বিজেপির বঙ্গীকরণে কেন্দ্রীয় নেতাদের টোটকা বুদ্ধিজীবীদের  

অমিত মুখোপাধ্যায়ের একটি কিডনি পেয়েছেন যাদবপুরের সৈকত সাধুখাঁ। গত দেড় বছর ধরে সৈকত কিডনির খোঁজ করছিলেন। মায়ের কিডনি সৈকতকে দেওয়ার চেষ্টা হয়েছিল কিন্তু সেই কিডনিতে স্টোন থাকায় তা দেওয়া যায়নি। সৈকতের জামাইবাবু জানান, অস্ত্রোপচার হয়েছে। বর্তমানে সৈকতকে আইটিইউতে রাখা হয়েছে। কিছু সময় না গেলে কিছু বলা যাচ্ছে না। তবে কিডনি দেওয়ার পর সৈকতের প্রস্রাব হয়েছে। এটাই ভালো খবর। যিনি কিডনি দিয়েছেন তাঁকে ফিরিয়ে দেওয়া যাবে না তবে তিনি যাদের কিডনি দিয়েছেন তাদের মধ্য বেঁচে থাকবেন।

 

.