তাপস পালের পর নির্মল মাঝি, জ্যান্ত মানুষ দাহের পরামর্শ তৃণমূল বিধায়কের

এখনও থামেনি তাপস পালের ধর্ষণ নিয়ে মন্তব্যের জেরে বিতর্ক। এর মাঝেই দলীয় সাংসদের পথে হেঁটেই জ্যান্ত মানুষকে পুড়িয়ে ফেলার হুমকি দিলেন এক তৃণমূল বিধায়ক।  

Updated By: Aug 21, 2014, 02:37 PM IST
তাপস পালের পর নির্মল মাঝি, জ্যান্ত মানুষ দাহের পরামর্শ তৃণমূল বিধায়কের

কলকাতা: এখনও থামেনি তাপস পালের ধর্ষণ নিয়ে মন্তব্যের জেরে বিতর্ক। এর মাঝেই দলীয় সাংসদের পথে হেঁটেই জ্যান্ত মানুষকে পুড়িয়ে ফেলার হুমকি দিলেন এক তৃণমূল বিধায়ক।  

তৃণমূল পরিচালিত প্রগ্রেসিভ ডক্টরস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিধায়ক নির্মল মাঝি একটি বৈঠকে জ্যান্ত মানুষের 'কুশপুত্তলিকা' দাহের কথা বললেন। কিছুদিন আগেই কিছু ডাক্তার তাঁদের তিন সহকর্মীদের বহিষ্কারের প্রতিবাদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কুশপুত্তলিকা দাহে অংশগ্রহণ করেছিলেন। বুধবার নির্মল মাঝি তাঁর বক্তব্যে বলেন 'সাধারণ মানুষ' খেপে গিয়ে যদি এই ডাক্তারদের জ্যান্ত পুড়িয়ে ফেলেন তাহলে কিছু বলার নেই।

রাজ্য জুড়ে এনসেফ্যালাইটিসের প্রকোপে প্রাণ হারিয়েছেন ২০০-এর বেশি মানুষ। মুখ্যমন্ত্রী গত জুলাই মাসে কাজে গাফিলতির অভিযোগ এনে বেশ কয়েকজন স্বাস্থ্য আধিকারিককে বহিষ্কার করেন। বহিষ্কৃত ডাক্তারদের মধ্যে অন্যতম ছিলেন উত্তর বঙ্গ মেডিক্যাক কলেজ ও হাসপাতালের প্রিন্সিপাল অনুপ কুমার রায়। অনুপ কুমার রায় সিপিআইএম পরিচালিত ডাক্তারদের সংগঠন অ্যাসোশিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরস-এর সদস্য। তাঁর বহিষ্কার নিয়ে সারা রাজ্যেই বিতর্ক সৃষ্ট হয়। উত্তর বঙ্গ মেডিক্যাক কলেজ ও হাসপাতালের ছাত্র-ছাত্রী, ডাক্তার সহ সমস্ত কর্মীরা এই ঘটনার তীব্র বিরোধিতা করেন।

সারা রাজ্য জুড়েই বহিষ্কৃত ডাক্তারদের উপর থেকে সাসপেনশন তুলে নেওয়ার দাবি তুলেছেন বিভিন্ন ডাক্তার সংগঠনগুলি।

প্রতিবাদি ডাক্তারদের বিরোধীতা করে নির্মল মাঝি বলেন ''সিপিআইএম-এর ডাক্তারদের সংগঠনের নেতা অনুপ রায় সপ্তাহে মাত্র দু'দিন কাজ করতেন বাকি দিনগুলি তিনি বাড়িতেই কাটিয়ে দিতেন। যখন প্রশাসন তাঁর বিরুদ্ধে পদক্ষেপ নিল, ওরা মুখ্যমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করতে শুরু করল। এর পরে যদি সাধারণ মানুষ জ্যান্ত মানুষের 'কুশপুত্তলিকা' দাহ করতে শুরু করে তাহলে কিছু বলার থাকবে না।''

এনসেফাল্যাইটিস ছড়িয়ে পড়ার খবর সময় মত দিতে পারেননি তাঁরা, এই অভিযোগে তৃণমূল সরকার বহিষ্কার করেছেন বেশ কয়েকজন স্বাস্থ্য আধিকারিকে। ডাক্তারদের তরফ থেকে অবশ্য দাবি করা হয়েছে সময় মতই সব খবর প্রশাসনের কাছে পৌঁছে দিয়েছিলেন তাঁরা। সরকার নিজেদের ব্যর্থতা ঢাকতে তাঁদের উপর কোপ ফেলেছে বলেও দাবি করেছেন তাঁরা।

নির্মল মাঝির মন্তব্য ঘিরে ইতিমধ্যেই রাজ্য-রাজনীতিতে জোর বিতর্ক সৃষ্টি হয়েছে।

''এখন আমাদের এমন ডাক্তার নেতা রয়েছেন যিনি মানুষকে জ্যান্ত পুড়িয়ে মারার পরামর্শ দিচ্ছেন। যারা তাপস পাল এবং তাঁর মতই নেতাদের পালন করে সেই তৃণমূলকে নিয়ে আর কীই বা বলার থাকতে পারে?'' মন্তব্য করেছেন সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী।  

বিজেপিও নির্মল মাঝির মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন।

 

.