ভর্তুকি নয়, বাড়াতে হবে ভাড়াই! মুখ্যমন্ত্রীর ঘোষণা মানতে নারাজ বেসরকারি বাস মালিক সংগঠন

তবে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট আগেই জানিয়েছিল তারা মুখ্যমন্ত্রীর কাছ থেকে প্যাকেজ নয়, বাড়তি ভাড়ার ঘোষণা চান। রবিবার সিন্ডিকেটের সমস্ত সদস্য এই মর্মে সহমত হল।

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Jun 28, 2020, 01:24 PM IST
ভর্তুকি নয়, বাড়াতে হবে ভাড়াই! মুখ্যমন্ত্রীর ঘোষণা মানতে নারাজ বেসরকারি বাস মালিক সংগঠন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সরকারের তরফে ভর্তুকি দেওয়া হবে, তবে বাড়ানো যাবে না বাসভাড়া। ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট আগেই জানিয়েছিল তারা মুখ্যমন্ত্রীর কাছ থেকে প্যাকেজ নয়, বাড়তি ভাড়ার ঘোষণা চান। রবিবার সিন্ডিকেটের সমস্ত সদস্য এই মর্মে সহমত হল।

এরফলে জেলায় সোমবার থেকে বেসরকারি বাস পরিষেবা অনিশ্চিত হয়ে পড়ল। কলকাতা ও শহরতলিতে বাস মিনিবাসের মূল সংগঠন, বাস মিনিবাস অপারেটর সংগঠন শনিবারই জানিয়ে দিয়েছে, তারাও প্যাকেজের বদলে ভাড়া বৃদ্ধির পক্ষে। অতএব সোমবার থেকে তাদের বাসও রাস্তায় ক্রমশ কমবে।

একমাত্র মিনিবাস কো অর্ডিনেশন কমিটি, যাদের হাতে ১২০০মতো মিনিবাস আছে ( মোট ৪০০০ এর মধ্যে ১২০০), তারা কলকাতা ও হাওড়ায় পূর্ণাঙ্গ পরিষেবা দেবে।

প্রসঙ্গত, গত ২৬ জুনই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, বাস চালাতে বেসরকারি বাস মালিকদের আগামী তিন মাস ১৫ হাজার টাকা করে ভর্তুকি দেবে রাজ্য। এ জন্য খরচ হবে ২৭ কোটি টাকা। চালক ও কন্ডাক্টরদের নিয়ে আসা হচ্ছে স্বাস্থ্যসাথীর আওতায়।

আরও পড়ুন: আগামী ২-৩ ঘণ্টায় দক্ষিণবঙ্গের ৬ জেলায় বজ্রপাত! সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রীর ঘোষণা, ভাড়া বাড়ানো হবে না। বরং তিন মাস ১৫ হাজার টাকা করে বাস মালিকদের ভর্তুকি দেবে রাজ্য সরকার। যদিও মমতার ঘোষণায় অবশ্য মন ভরছে না বাস মালিক সংগঠনের। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে খুশি নয় বাস মালিক সংগঠনগুলো। বাস মালিকদের দাবি, তাঁদের প্রতিদিন বাস নামাতে খরচ হয়, জ্বালানি বাবদ ৩৫০০ টাকা, বাসচালকের মাইনে ৮০০টাকা, কন্ডাক্টরের মাইনে ৫০০ টাকা অন্যান্য খরচ বাবদ ১০০০ টাকা। মোট দৈনিক খরচ হয় ৫ হাজার ৮০০ থেকে ৬ হাজার টাকা।

.