ভোট দানের হার বাড়াতে সচেতনতা, কমিশনের হাতিয়ার ‘এক ডজন গপ্পো’

উত্তর কলকাতা জেলা নির্বাচন কমিশনের অফিসের তরফে তাই এবার একাধিক সচেতনতা মূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।

Updated By: Apr 1, 2019, 10:45 PM IST
ভোট দানের হার বাড়াতে সচেতনতা, কমিশনের হাতিয়ার ‘এক ডজন গপ্পো’

নিজস্ব প্রতিবেদন:  ভোটদানের হার বাড়াতে নির্বাচন কমিশন হাতিয়ার করল উত্তর কলকাতার ঐতিহ্যকে। যার উপর ভিত্তি করে তৈরি হল নির্বাচন কমিশনের ‘এক ডজন গপ্পো’।

বিগত বিধানসভা নির্বাচন ও লোকসভা নির্বাচনে দেখা গিয়েছে উত্তর কলকাতায় ভোট দানের হার খুব কম। বিগত বিধানসভা নির্বাচনে জোড়াসাঁকো এলাকায় ভোটদানের হার ৫৩ শতাংশ ছিল। গত লোকসভা নির্বাচনে চৌরঙ্গি এলাকায় ভোটদানের হার ছিল ৫৭.৭৩ শতাংশ। যা রাজ্যের মধ্যে সব থেকে কম ছিল।

এবার সেই চিত্রটাই বদলানোর চ্যালেঞ্জ নিয়েছে নির্বাচন কমিশন। উত্তর কলকাতা জেলা নির্বাচন কমিশনের অফিসের তরফে তাই এবার একাধিক সচেতনতা মূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। যার মধ্যে একটি হল ‘এক ডজন গপ্পো’।

আরও পড়ুন: লোকসভা ভোটে বাংলায় ২৩ আসন দখলে মোদীর দোসর হচ্ছেন অমিত

যেখানে উত্তর কলকাতার ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। টানা রিকশা চালক থেকে কুস্তিগীর,  ডেকার্স লেন থেকে কলেজ পাড়া,  ঠাকুরবাড়ি থেকে রকের আড্ডা, এই জায়গা গুলি থেকে কিছু কিছু চরিত্র তুলে ধরা হয়েছে।

এর জন্য আলাদা করে স্লোগানও করা হয়েছে। তা হল, ‘আমার গর্বের কলকাতা, আমার নির্ভয় ভোট’।

আরও পড়ুন: টেন্ডার ডেকেও খারিজ, ৩ বছর পেরিয়েও অন্ধকারে পোস্তা উড়ালপুলের ভবিষ্যত

কিন্তু প্রশ্ন হল, এই এলাকাগুলিতে কেন ভোটদানের হার কম? দিব্যেন্দু সরকার (ডিইও, উত্তর কলকাতা) বলেন,  ‘‘ওখানে অনেক মানুষ একা থাকেন। যাঁদের পরিবার থাকে অন্যত্র। ভোটের সময় তাঁরা চলে যান দেশের বাড়ি পরিবারের কাছে। যার ফলে ভোটদান করেন না। সেটা এবার যাতে না হয়,  সেই চেষ্টাই করা হচ্ছে।’’

.