নোনাডাঙা বস্তি উচ্ছেদের প্রতিবাদ, অবস্থান বিক্ষোভে গ্রেফতার ৬৯

পুরমন্ত্রীর কাছ থেকে পুনর্বাসনের আশ্বাস না পেলে বিক্ষোভ চলবে বলে জানিয়ে দিলেন নোনাডাঙার উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা। রবিবার সকালে রুবি মোড়ে বস্তি উচ্ছেদের প্রতিবাদে অবস্থান বিক্ষোভ করেন উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা। অনুমতি না নিয়ে অবস্থানের অভিযোগে ৬৯ জনকে গ্রেফতার করে পুলিস।

Updated By: Apr 8, 2012, 01:07 PM IST

পুরমন্ত্রীর কাছ থেকে পুনর্বাসনের আশ্বাস না পেলে বিক্ষোভ চলবে বলে জানিয়ে দিলেন নোনাডাঙার উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা। রবিবার সকালে রুবি মোড়ে বস্তি উচ্ছেদের প্রতিবাদে অবস্থান বিক্ষোভ করেন উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা। অনুমতি না নিয়ে অবস্থানের অভিযোগে ৬৯ জনকে গ্রেফতার করে পুলিস। এঁদের মধ্যে ব্যক্তিগত জামিনে ছাড়া পেয়েছেন ৬৫ জন। জামিন পাননি ৪ জন। বস্তিবাসীদের সঙ্গেই গ্রেফতার করে এপিডিআর, মাতঙ্গিনী মহিলা সমিতি এবং উচ্ছেদ প্রতিরোধ কমিটির সদস্যেরও। ধৃতদের লালবাজারের সেন্ট্রাল লকআপে নিয়ে যাওয়া হয়।
সন্ধ্যার পর ৬২ জনকে ব্যক্তিগত জামিনে মুক্তি দিলেও সাত জনকে মুক্তি দেয়নি পুলিস। তাঁদের মুক্তির দাবিতে লালবাজারের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন নোনাডাঙার বাসিন্দারা। ফলে ওই চত্বরে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়।
গত বুধবার নোনাডাঙায় উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের রুবি মোড়ে বিক্ষোভ মিছিলে লাঠি চালায় পুলিস। আহত হন ১০ জন। আহতদের মধ্যে ছিলেন এক ৮ মাসের অন্তঃসত্ত্বা মহিলা। এমনকী বুধবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম পরিদর্শনে গেলেও, উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের অভিযোগ শোনা তো দূরঅস্ত, তাঁদের সঙ্গে দেখাও করেননি মন্ত্রী। রবিবারের বিক্ষোভের জন্য মাওবাদী প্রভাবিত সংগঠন এবং সিপিআইএমের হাত রয়েছে বলে অভিযোগ করেছিলেন পুরমন্ত্রী।

.