বিতর্ক এড়াতে আর স্পনসর নয়, চলচ্চিত্র উত্‍সবের সব খরচ একাই বহন করবে রাজ্য সরকার

বেসরকারি অর্থলগ্নি সংস্থার টাকায় আর চলচ্চিত্র উত্‍সব নয়। নেওয়া হবে না স্পনসরের টাকা। কলকাতা চলচ্চিত্র উত্‍সবের সব খরচ এবার একাই বহন করবে রাজ্য সরকার। ফলে নভেম্বরের এই উত্‍সবের জন্য সরকারি খরচ এক ধাক্কায় বেড়ে  দাঁড়াবে প্রায় সাত কোটি।  স্পনসর নিয়ে বিতর্ক এড়াতেই  এই সরকারি সিদ্ধান্ত বলে জানা গেছে।

Updated By: Oct 21, 2014, 06:33 PM IST
বিতর্ক এড়াতে আর স্পনসর নয়,  চলচ্চিত্র উত্‍সবের সব খরচ একাই বহন করবে রাজ্য সরকার
তারকার মাঝে মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল চিত্র-পিটিআই)

ওয়েব ডেস্ক: বেসরকারি অর্থলগ্নি সংস্থার টাকায় আর চলচ্চিত্র উত্‍সব নয়। নেওয়া হবে না স্পনসরের টাকা। কলকাতা চলচ্চিত্র উত্‍সবের সব খরচ এবার একাই বহন করবে রাজ্য সরকার। ফলে নভেম্বরের এই উত্‍সবের জন্য সরকারি খরচ এক ধাক্কায় বেড়ে  দাঁড়াবে প্রায় সাত কোটি।  স্পনসর নিয়ে বিতর্ক এড়াতেই  এই সরকারি সিদ্ধান্ত বলে জানা গেছে।

রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই পরিবর্তনের শুরু কলকাতা চলচ্চিত্র উত্‍সবে। নন্দন চত্বর থেকে  উত্‍সব উঠে আসে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।  বলিউডের তারকা সমাবেশ আর বিপুল দর্শকের উপস্থিতিতে উত্‍সবের মেজাজই বদলে যায়। এবারও যথারীতি ১০ই নভেম্বর থেকেই শুরু হতে চলেছে উত্‍সব। তবে এবারই প্রথম উত্‍সবের যাবতীয় খরচ বহন করবে রাজ্য সরকার। কোনও স্পনসরের সাহায্য নেওয়া হবে না। গতবছর উত্‍সবে খরচ হয়েছিল প্রায় ৫ কোটি টাকা।

তার মধ্যে সরকারি বরাদ্দ ছিল ১ কোটি ৩৫ লক্ষ টাকা। বাকি প্রায় সাড়ে তিন কোটি টাকার স্পনসর ছিল রোজভ্যালি, টাওয়ার ও এমপিএসের মতো বেসরকারি অর্থলগ্নি সংস্থা। ২০১২ সালে তো উত্‍সবের খরচের অর্ধেকই দিয়েছিল সারদাগোষ্ঠী। এই সব সংস্থার  কাজকর্মই এখন কেন্দ্রীয় সংস্থার নজরবন্দি। জানা গেছে, এবার উত্‍সবের জন্য বাজেটে বরাদ্দ ছিল দেড় কোটি। কেন আরও বাড়তি সাড়ে পাঁচ কোটি টাকা সরকারি কোষাগার থেকে খরচ করা হবে , তা নিয়ে প্রশ্ন উঠেছে।

তবে শহরের এই বার্ষিক চলচ্চিত্র পার্বণ এবার আরও আকর্ষণীয়  হয়ে উঠতে চলেছে। এই প্রথম কলকাতা চলচ্চিত্র উত্‍সবে চালু হচ্ছে পুরস্কার। মোট পুরস্কারমূল্য ২ কোটি টাকা। যে সব ছবি দেখানো হবে, সেগুলি থেকেই পুরস্কারের যোগ্য ছবি বেছে নেওয়া হবে বাছাই করবে একটি জুরি বোর্ড।

সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা এবং সেরা অভিনেত্রীকে পুরস্কৃত করা হবে। তবে শাহরুখের ফ্যানেদের মন খারাপ হতেই পারে। কারণ, এবার উত্‍সব উপলক্ষে  সম্ভবত কলকাতায় আসবেন না বাংলার ব্যান্ড অ্যাম্বাসাডর কিং খান। তবে উত্‍সবের আকর্ষণ অটুট রাখতে মাধুরী দীক্ষিতকে আনার তোড়জোড় চলছে।

.